দায়ী র‌্যাব সদস্যদের শাস্তির দাবি টিআইবির

5276aa27226f6-Untitled-6_0যেসব র‌্যাব সদস্য ঝালকাঠির কলেজ ছাত্র লিমন হোসেনকে গুলি করে পঙ্গু করেছে র‌্যাবের তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

একই সঙ্গে লিমনকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে বিবৃতিতে তার শিক্ষাজীবন সম্পন্ন ও পেশাগতভাবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আর্থিক দায়িত্ব সরকারকে নেওয়ারও আহ্বান জানানো হয়।

শুক্রবার এক বিবৃতিতে এসব দাবি জানায় সংস্থাটি।

সরকারি কাজে বাধা দেওয়ার মামলা থেকে লিমন অব্যাহতি পাওয়ায় স্বস্তি প্রকাশ করে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, যারা লিমনের পা হারানোর জন্য দায়ী এবং যাদের প্ররোচণায় ও প্রত্যক্ষ ভূমিকায় এই ষড়যন্ত্রমূলক, মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের হয়েছিল তাদেরকে যথাযথ আইনি প্রক্রিয়ায় বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। যেন আইনশৃঙ্খলা বাহিনী এ ধরনের আইন ও ন্যায়বিচার লঙ্ঘনের ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে না পারে।

বিবৃতিতে আরও বলা হয়, অতিবিলম্বে হলেও এ ধরনের মিথ্যা মামলা থেকে লিমন ও তার পরিবারের অব্যাহতি জনমনে কিছুটা স্বস্তি আনবে। তবে ন্যায়বিচার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ হলেও এটি একটি ক্ষুদ্র পদক্ষেপ মাত্র।

এলিট বাহিনীর এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা আইনশৃঙ্খলা বাহিনীর অভ্যন্তরে পেশাদারিত্ব, জবাবদিহিতা ও সার্বিক সুশাসনের ঘাটতির বিব্রতকর দৃষ্টান্ত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এ ঘটনা র‌্যাবের ওপর জনগণের আস্থা বিপর্যস্ত করেছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend