যেসব লক্ষণে বুঝবেন আপনার শরীরে প্রোটিনের ঘাটতি হয়েছে

দতুকাদতুৃদ;াতপ্রোটিন আমাদের শরীরের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। বিশেষ করে দেহের হাড়, নখ আর চুলের বৃদ্ধির জন্য এই প্রোটিনের প্রয়োজন হয়ে থাকে। আমাদের শরীরে প্রতিনিয়ত নতুন কোষের জন্ম হচ্ছে, এই কোষ তৈরিতেও প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু মাঝে মাঝেই আমাদের শরীরে এই প্রোটিনের ঘাটতি হয়ে থাকে। আসুন জেনে নিই এমন কয়েকটি লক্ষণ সম্পর্কে যেগুলো হলে বুঝবেন যে আপনার শরীরে প্রোটিনের ঘাটতি হয়েছে এবং তা পূরণ করা অত্যন্ত প্রয়োজন।

গাল ফুলে যাওয়া :
প্রোটিনের অভাবের কারণে হঠাৎ করেই আপনার গাল ফুলে যেতে পারে। এটি আসলে লালাগ্রন্থি ফুলে যাওয়ার কারণে হয়ে থাকে। আপনার শরীরে যদি হঠাৎ করে এই ধরনের পরিবর্তন দেখে থাকেন তাহলে বুঝে নেবেন যে আপনার শরীরে প্রোটিনের ঘাটতি হয়েছে যা খুব দ্রুত পূরণ করে নেয়া উচিত। কেননা এর ফলে মারাত্মক অসুস্থতাও দেখা দিতে পারে।
46F9N5oনখ সাদা হয়ে যাওয়া :
প্রোটিন নখের স্বাস্থ্য রক্ষা করে থাকে। আমাদের নখ এমনিতেই হালকা গোলাপি রংয়ের হয়ে থাকে। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার নখের রং অনেকটা সাদা হয়ে গেছে বা ফ্যাকাশে হয়ে গেছে, তাহলে ভাববেন এটি প্রোটিনের ঘাটতির কারণেই হয়েছে। এর জন্য আপনার শীঘ্রই ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত এবং প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

চোখ ফুলে যাওয়া :
প্রোটিনের অভাবে দেহের রক্তে রক্তরস কমে আসে, যার ফলে এই ফোলাভাব তৈরি হতে পারে। আর এই সমস্যা থেকে লিভার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। আয়রনের অভাবের ফলে হাড়ে হিমোগ্লোবিনের মাত্রা কমে আসে যা থেকে অ্যানিমিয়া হতে পারে। আর সবকিছুর সাথে চোখও ফুলে যায়। এই সমস্যা দেখা দিলে ভাববেন আপনার শরীরে প্রোটিনের অভাব হয়েছে।

হাত ফুলে যাওয়া :
প্রোটিনের অভাবে এই ফোলাভাবটা হাতেও দেখা দিতে পারে। যেহেতু প্রোটিন নতুন কোষ তৈরিতে সহায়তা করে সেহেতু এর অভাবে শরীরে পানি জমতে থাকে এবং তা থেকে ফোলাভাব তৈরি হয়। এছাড়া প্রোটিন শরীরে পানির ভারসাম্য রক্ষা করে যার অভাবে এই পানির ভারসাম্যতাও নষ্ট হয়ে যায়। এই ধরনের সমস্যায়ও বুঝবেন আপনার প্রোটিনের ঘাটতি হয়েছে।

অলস মস্তিষ্ক :
মাঝে মাঝে আমাদের মস্তিষ্ক একেবারেই কাজ করতে চায় না। অলস হয়ে যায়। এটিও প্রোটিনের ঘাটতির লক্ষণ। এমতাবস্থায় ডাক্তারের শরণাপন্ন হওয়া প্রয়োজন।
Fkfzj0wচুল পাতলা হয়ে যাওয়া :
চুল এবং নখের গ্রোথে প্রোটিন বেশ সহায়তা করে থাকে। চুল পড়ে যাওয়ার সমস্যা বংশগত কারণেও হতে পারে। কিন্তু যখন তা অধিক মাত্রায় হয়ে থাকে তখন একমাত্র প্রোটিনের অভাবেই হয়। এমন সমস্যায় ধরে নেবেন যে আপনার শরীরে প্রোটিনের ঘাটতি হয়েছে এবং এটি খুব দ্রুত পূরণ করা প্রয়োজন।

ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়া :
প্রোটিনের অভাবে ত্বক অনেক বেশি শুষ্ক আর রুক্ষ হয়ে যায়। ত্বকের মসৃণতা নষ্ট হয়ে যায়। এমন ধরনের সমস্যাতেও বুঝবেন যে আপনার শরীরে প্রোটিনের অভাব হয়েছে। এরজন্য আপনার প্রয়োজন প্রোটিন সমৃদ্ধ কিছু খাবার খাওয়া এবং ডাক্তারের শরণাপন্ন হওয়া।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend