সড়ক দুর্ঘটনা রোধে ১৭ দফা সুপারিশ করেছে তদন্ত কমিটি

accident_28গত সোমবার নাটোরের বড়াইগ্রামে সড়ক দুর্ঘটনায় ৩৬ জন নিহত হওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটি সারা দেশে সড়ক দুর্ঘটনা রোধে ১৭ দফা সুপারিশ করেছে। এসব সুপারিশের মধ্যে পাঠ্যসূচিতে মোটরযান আইন ও নিয়মকানুন বিষয়াদি অন্তর্ভুক্ত ও মহাসড়কে চলাচলে সচেতনতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সরকারি/বেসরকারি সংস্থা কর্তৃক প্রচার কার্যক্রম চালাতে বলা হয়েছে।

দুর্ঘটনার দিনই মন্ত্রণালয়ের নির্দেশে নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পাঁচ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করা হয়। নির্ধারিত সময়ের এক দিন আগেই কমিটি তাদের প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয়।

১৭ দফা সুপারিশের মধ্যে রয়েছে ড্রাইভিং লাইসেন্স প্রদানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্বশীল ও সচেতন হতে হবে। যথাযথ কাগজপত্রবিহীন গাড়ি সড়কে চলাচলের বিষয়ে কঠোর আইন প্রয়োগ। গাড়ির মালিককে ড্রাইভার নিয়োগের ক্ষেত্রে সচেতন হওয়া। প্রকৃত লাইসেন্সধারী চালকদের নিয়োগ দেওয়া (দায়িত্ব : মালিক সমিতি)।

যোগ্য ও দক্ষ চালক তৈরির জন্য প্রতি জেলায় ড্রাইভিং স্কুল থাকা প্রয়োজন (১৭টি জেলায় প্রশিক্ষণ কেন্দ্র আছে, বিআরটিএ আরো ১৫টি জেলায় স্থাপনের উদ্যোগ নিয়েছে)।

লাইসেন্সধারী ড্রাইভারদের অধিকতর দক্ষ, সচেতনতা বৃদ্ধি ও যুগোপযোগী করার লক্ষ্যে রিফ্রেসার ট্রেনিংয়ের ব্যবস্থা করা। মহাসড়কের দুই পাশে ও মাঝে রোড মার্কিংয়ের ব্যবস্থা করা (দায়িত্ব : সড়ক ও জনপথ অধিদপ্তর)। সড়ক-মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থান, বাঁক, স্কুল, কলেজ, বিভিন্ন স্থাপনা, বাজার ইত্যাদি স্থানের আগে রিফ্লেক্টিভ ট্রাফিক সংকেত স্থাপন।

দুর্ঘটনার স্থানে যানজট নিরসনে দুর্ঘটনাকবলিত যানবাহন দ্রুত সরানোর জন্য প্রতিটি জেলায় রেকারের ব্যবস্থা। মহাসড়কে ত্রুটিপূর্ণ যানবাহনের চলাচল বন্ধে পদক্ষেপ গ্রহণ (দায়িত্ব : বিআরটিএ, জেলা ও পুলিশ প্রশাসন)।

প্রতিটি জেলায় কেন্দ্রীয় বাস/ট্রাক টার্মিনালে পুলিশ কন্ট্রোল রুম স্থাপন। পাঠ্যসূচিতে মোটরযান আইন ও নিয়মকানুন বিষয়াদি অন্তর্ভুক্ত করা (প্রক্রিয়াধীন)।

মহাসড়কে চলাচলে সচেতনতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সরকারি/বেসরকারি সংস্থা কর্তৃক প্রচার কার্যক্রম চালনা (বিআরটিএ কর্তৃক চলমান আছে)।

ড্রাইভারদের গাড়ি চালানোর দৈনিক সময়সীমা নির্ধারণ করা (দায়িত্ব : মালিক সমিতি)।

দুর্ঘটনায় আহতদের দ্রুত সেবা প্রদানে জেলা পুলিশ/হাইওয়ে পুলিশকে অ্যাম্বুলেন্স প্রদান, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এবং সংশ্লিষ্ট বিধিবিধান কার্যকরের ব্যবস্থা গ্রহণ (দায়িত্ব : বিআরটিএ) ও অবৈধ যানবাহন চলাচল প্রতিরোধে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে শাস্তি বিধান নিশ্চিত করা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend