অন্য নামে হামলার পরিকল্পনা করছিলো হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি)

DMP_0দেশের নিষদ্ধি ঘোষিত অন্যান্য জঙ্গি সংগঠনকে সংগঠিত করে ‘বাংলাদেশ জিহাদী গ্রুপ’ নামে দেশব্যাপী বিভিন্ন বিভাগীয় শহর, গুরুত্বপূর্ণ ব্যাক্তি ও স্থাপনায় হামলার পরিকল্পনা করছিলো হরকাতুলি জিহাদ বাংলাদেশ (হুজি)।

শনিবার বেলা সাড়ে ১১টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

শুক্রবার দিবাগত রাতে রাজধানীর টিকাটুলি, উত্তরা এবং নারায়ণগঞ্জ এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজি-বি) ৪ সদস্যকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন, রফিক আহমেদ ওরফে সাদিক (৩৬), উমর ওরফে ফয়জুল ওরফে রবি (২৫), নাদিম আহমেদ ওরফে সুমন (৩০) ও সালাহউদ্দিন আহমেদ (২৯)।

অভিযানে একটি সাব-মেশিনগান, উচ্চক্ষমতা সম্পন্ন বোমা তৈরির বিস্ফোরক দ্রব্য ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। এর মধ্যে রযেছে উচ্চমাত্রার বিস্ফোরকসহ বোমা তৈরির অন্তত ৫৫ ধরনের উপকরণ।

পুলিশের এই কর্মকর্তা দাবি করেন, অক্টোবর মাসে রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর গুরুত্বপূর্ণ স্থাপনা ও ব্যক্তিদের ওপর হামলার পরিকল্পনা ছিল। ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীর ওপর তাদের হামলার পরিকল্পনা ছিল। গ্রেফতারকৃত হুজির চার নেতা পুলিশের কাছে এ সব কথা স্বীকার করেছেন বলে দাবি করেন মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম জানান, অভিযানে বিস্ফোরক ও বোমা তৈরির কাজে ব্যবহৃত দুইটি ল্যাবরেটরির সন্ধান পাওয়া গেছে। এর একটি পুরান ঢাকার ওয়ারীতে ও অপরটি নারায়ণগঞ্জের ফতুল্লায়। এ সব ল্যাবরেটরি থেকে ৫৫ প্রকারের বিভিন্ন বিস্ফোরক পদার্থ, নানা ধরনের সরঞ্জামাদি, ডেটোনেটর, বোস্টার, মেটালিক, বোমা কন্টেইনার, সুইচ, পিপেট ও ফানেল পাওয়া যায়। উদ্ধার হওয়া ডেটোনেটরের এক একটি দিয়ে ২৫ থেকে ৩০ জন মানুষ হত্যা করা সম্ভব ছিল।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend