২৫৪ রানে থেমে গেলো বাংলাদেশের ইনিংস

musfiq-26এক সময় মনে হচ্ছিলো জিম্বাবুয়ের ২৪০ রানের জবাবে বড় লিড পেতে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু মুশফিকের (৬৪) বিদায়ের পর শাহাদাত হোসেন রাজিবের রান আউটে সে আশায় গুঁড়েবালি। শেষ খবর অনুযায়ী বাংলাদেশ সবকয়টি উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৫৪ রান।

আলআমিন ১৫ বলে খেলে ৯ রান করে আউট হয়ে যায়। অপরদিকে জুবায়ের ৭ রানে অপরাজিত থাকে।

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে চা বিরতির পর বেশিক্ষন উইকেটে স্থায়ী হতে পারলো না বাংলাদেশের ষষ্ঠ উইকেট জুটি। ১৪ রান করে কামিঙ্গির বলে মাসাকাদজাকে ক্যাচ দিয়ে ফিরে গেছেন শুভাগত হোম। মুশফিক-শুভাগত হোমের ষষ্ঠ উইকেট জুটি থেকে এসেছে ৩২ রান। শেষ খবর অনুযায়ী টাইগারদের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২১৩ রান। মুশফিকের সাথে জুটি বেধেছেন তাইজুল ইসলাম। মুশফিক অপরাজিত আছেন ৫৮ রানে।

এর আগে ব্যাক্তিগত ৬৩ রানে আউট হয়ে সাজঘরে ফিরে যান মাহমুুদুল্লাহ রিয়াদ।

শুরুর ধাক্কা সামলে দ্বিতীয় দিনে ধীরে ধীরে ছন্দ ফিরে পেতে আরম্ভ করলেও ব্যটিং দৈন্যতায় পড়ে বাংলাদেশ। দ্বিতীয় দিনে মুমিনুল হক অর্ধশতক করলেও, শামসুর রহমান এবং সাকিব আল হাসান নিজেদের মান রাখতে পারেননি।

তবে দলের প্রথম সারির ব্যাটসম্যানদের হারিয়ে বিপর্যস্ত দলকে টেনে তুলার দায়িত্ব নেন অধিনায়ক মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু দলীয় ১৭৮ রানে সিকান্দার রাজার বলে এলবির শিকার হন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে ৪১ রান নিয়ে দলকে লিড এনে দেয়ার জন্য এখনও ব্যাট করছেন মুশফিকুর রহিম। ৯ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন শুভাগত হোম।

দ্বিতীয় দিনে স্কোর বোর্ডে দলীয় ২ রান যোগ করেই সাজঘরের পথ ধরেছেন এই ওপেনার। আগের দিন ৮ রানে অপরাজিত থাকা শামসুর পানিয়াঙ্গারার বলে চিগাম্বুরাকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন। তার পর রানআউট হযেছেন মুমিনুল হক (৫৩) ও সাকিব আল হাসান (৫)। চার বিরতির ঠিক আগে এলবিরি শিকার হন মাহমুদ উল্লাহ রিয়াদ।

জিম্বাবুয়ের করা ২৪০ রানের জবাবে শনিবার প্রথম দিন শেষে বাংলাদেশ ২৭ রান তুলে নিয়েছে। এ জন্য ১ উইকেট হারায় স্বাগতিকরা। দলীয় ১০ রানে পানিয়াঙ্গারার লাফিয়ে উঠা বলে স্লিপে ক্যাচ দেন তামিম (৫)। ২১৩ রানে পিছিয়ে থেকে রবিবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শুরু করেছে বাংলাদেশ।

এর আগে টসে জিতে ব্যাটিং করতে নেমে সাকিব আল হাসানের ঘূর্ণিতে ২৪০ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। সাকিব আল হাসান একাই নেন ৬ উইকেট। তরুণ তুর্কী জুবায়ের হোসেন লিখন নিয়েছেন ২টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন শাহাদাত হোসেন রাজীব ও তাইজুল ইসলাম।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেছেন ওপেনার সিকান্দার রাজা।

উল্লেখ্য, এই ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনের। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের একমাত্র লেগ স্পিনার ১৯ বছর বয়সী এই তরুণ।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, শামসুর রহমান শুভ, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, শুভাগত হোম, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন লিখন, শাহাদাত হোসেন, আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ে দল : ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), ভুসিমুজি সিবান্দা, সিকান্দার রাজা, রেজিস চাকাভা, টেন্ডাই চাতারা, এলটন চিগুম্বুরা, ক্রেগ আরভিন, তাফাজওয়া কামুঙ্গোজি, হ্যামিল্টন মাসাকাদজা, জন নিয়ম্বু, তিনাশে পানিয়াঙ্গারা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend