আফগানিস্তানে সেনা অভিযানের সমাপ্তি টানলো যুক্তরাজ্য

bastionসর্বশেষ বেস ক্যাম্পের দায়িত্ব আফগান নিরাপত্তা বাহিনীকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে সেখানে সেনা অভিযানের সমাপ্তি টানল যুক্তরাজ্য। ক্যাম্প ব্যাস্টিয়ন থেকে অবশেষে ইউনিয়ন জ্যাক নেমে গেল। এদিকে পাশের ইউএস বেসটাও আফগানদের বুঝিয়ে দিয়েছে মার্কিনীরা।

প্রতিরক্ষা সচিব মাইকেল ফ্যালন বলেছেন, ভুল ভ্রান্তি আমাদের হয়েছে, তবে ২০০১ সালে আমরা আসার পর অনেক কিছু অর্জিতও হয়েছে।

প্রসঙ্গত, সর্বমোট ৪৫৩ জন ব্রিটিশ যোদ্ধা এই দীর্ঘ যুদ্ধে মারা গেছে।

হেলমন্ড প্রদেশে অবস্থিত ক্যাম্প ব্যাস্টিয়ন ২০০৬ সাল থেকেই ব্রিটিশ বেস ক্যাম্প হিসেবে ব্যবহার করে আসছে। এদিকে ক্যাম্প লেদারনেক হস্তান্তরের মাধ্যমে মার্কিন সেনা অভিযানেরও সমাপ্তি ঘটল আফগানিস্তনে। মার্কিনীরা এই যুদ্ধে তাদের ২৩৪৯ জন যোদ্ধাকে হারিয়েছে।

মি. ফ্যালন আরো বলেন, আমরা গর্বের সাথেই এই কমব্যাট অপারেশনের সমাপ্তি ঘোষণা করছি। আর আফগানদের স্থিতিশীল ভবিষ্যৎ কামনা করছি।

তিনি বলেন, আমাদের সৈনিকদের আত্মত্যাগের বিনিময়ে একটা শক্তিশালী আফগান সিকিউরিটি ফোর্সের ভিত্তি রচিত হয়েছে এবং যুক্তরাজ্যে সন্ত্রাসী আক্রমণের ঝুঁকিটাও কমেছে।

মি ফ্যালন উল্লেখ করেন, তালিবানরা পরাজিত হয়নি, কিন্তু আফগান বাহিনী তাদের মোকাবেলায় এখন তৈরী। আর তাছাড়া আফগানিস্থানে ব্রিটিশ প্রাতিষ্ঠানিক সাহায্য চালু থাকবে আফগান ন্যাশনাল অফিসার একাডেমী এবং উন্নয়ন সহযোগিতার মাধ্যমে।

তিনি বলেন, ভুল ভ্রান্তি অনেক হয়েছে। তবে এই ক্যাম্পেইনের মাধ্যমে আমরা অনেক কিছু শিখেছিও। আর আমাদের অর্জন গুলোর কথা ভুলে গেলে চলবে না।

তিনি বলেন, অধিকাংশ ব্রিটিশ সেনা বড়দিনের আগেই দেশে ফিরে যাবেন। তবে কিছু সেনা থেকে যাবেন আফগান মিলিটারি একাডেমীতে আফগানদের প্রশিক্ষণে সাহায্য করবার জন্য।

সূত্র: বিবিসি

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend