যেভাবে প্রতিরোধ করবেন মরণব্যাধি কোলন ক্যান্সার

fkjlskajfljকোলন ক্যান্সার নারী-পুরুষ উভয়ের মাঝেই দেখা যায়। তবে খাবার এবং কিছু নিয়মের মাধ্যমে মারাত্মক এই ব্যাধিটি প্রতিরোধ করা সম্ভব। গবেষকরা বলেন, স্বাস্থ্যকর খাবার এবং নিয়মিত শারীরিক ব্যায়াম কোলন ক্যান্সারের শতকরা ৪৫ ভাগ কমিয়ে আনতে সহায়ক। তারা আরও বলেন যে স্বাস্থ্য সচেতনতা দিয়ে এই ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। আপনি একজন সচেতন মানুষ হিসেবে কোলন ক্যান্সার প্রতিরোধের এমন কিছু উপায় জেনে রাখতে পারেন।

নিয়মিত শারীরিক ব্যায়াম করুন
আপনি যদি কোলন ক্যান্সার হওয়া থেকে দেহকে রক্ষা করতে চান তাহলে অবশ্যই আজ থেকে নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন ৩০ মিনিটের ব্যায়াম আপনাকে বাঁচাবে এই ভয়াল রোগ থেকে।
1GjfHjMধূমপান ত্যাগ করুন
৪০ বছরের পরে প্রায় ১৭ শতাংশ মানুষ এই কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন শুধু এই ধূমপানের কারণে। আপনি যদি একজন ধূমপায়ী হয়ে থাকেন তাহলে শরীরের সুস্থতা কামনা করে আজই এই ধূমপান পরিত্যাগ করুন।

লাল মাংস খাবেন না
বেশি পরিমাণে লাল মাংস খেলে পেটের সমস্যা হয় যা থেকে হতে পারে কোলন ক্যান্সার। তাই কোলন ক্যান্সার প্রতিরোধে এই লাল মাংস খাওয়া কমিয়ে আনুন এবং প্রয়োজনে এর পরিবর্তে দৈনিক ৪ আউন্স পরিমাণ অন্যান্য প্রোটিন গ্রহণ করুন।

পেটের মেদ কমিয়ে আনুন
অতিরিক্ত পেটের মেদ হওয়া কোলন ক্যান্সার হওয়ার একটি বড় কারণ। তাই যতটা সম্ভব ডায়েট এবং শারীরিক ব্যায়াম করে এই পেটের মেদ নির্মূল করুন।

বেশি করে শাকসবজি আর ফলমূল খান
আপনার শরীরের হজমকে সঠিক মাত্রায় পরিচালিত করতে শাকসবজি আর ফলমূল খাওয়া অত্যন্ত প্রয়োজন। তাই যতটা সম্ভব সবুজ শাকসবজি ও ফলমূল খান এবং শরীরকে কোলন ক্যান্সার প্রতিরোধক করে তুলুন।
tmRxo35গ্রিন টি খাওয়ার অভ্যাস গড়ুন
গ্রিন টিতে অনেক ধরনের উপকারী উপাদান রয়েছে যা কোলন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে থাকে। তাই কোলন ক্যান্সার প্রতিরোধে গ্রিন টি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন এবং নিজেকে সুস্থ স্বাভাবিক রাখুন।

ক্যালসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণ করুন
কোলন ক্যান্সার প্রতিরোধে শরীরে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণ করা অত্যাবশ্যক। তাই নিয়ম করে এই কালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান বা সরাসরি পথ্য হিসেবে গ্রহণ করুন।

তথ্যসূত্র : healthdigezt.com

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend