বিচার বিভাগের মূল্যবান নথি সংরক্ষনে ‘বাংলদেশ সুপ্রিম কোর্ট জাদুঘর’ এর যাত্রা শুরু

জাদুঘরবিচার বিভাগের মূল্যবান ও ঐতিহাসিক নথি সংরক্ষনে দেশের ইতিহাসে এই প্রথমবারের মত ‘বাংলদেশ সুপ্রিম কোর্ট জাদুঘর’ এর যাত্রা শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের প্রশাসনিক এলাকায় একতলা ভবনে জাদুঘরটি স্থাপন করা হয়েছে।

সোমবার বিকেল সাড়ে ৪টায় প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রশাসনিক এলাকায় একতলা ভবনে স্থাপিত জাদুঘরটি উদ্বোধন করেন। এ উপলক্ষে সুপ্রিম কোর্ট মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাদুঘরে ১৭১০ সালে তালপাতায় লেখা পুটয়াখালীর তৎকালীন চৌকি আদালতের দেওয়া একটি রায়সহ বিচার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিবেদন, বিচারপতিদের ব্যবহৃত বিশেষ পদমর্যাদাসূচক টুপি (জাজেস রোবস) ও গাউন, সাক্ষী ও ব্রিটিশ আমলের ডাণ্ডাবেড়ি, সিলমোহরসহ নানা সামগ্রী প্রদর্শেনর জন্য সংরক্ষণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন বলেন, বিচার ব্যবস্থার ক্রমবিবর্তন, সংস্কার ও উন্নয়নের দীর্ঘ প্রক্রিয়া ইতিহাস-ঐতিহ্যের অমূল উপাদান সৃষ্টি করেছে। আইন ও বিচার ব্যবস্থার ক্রমবিকাশে এই ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ ধারণ এবং প্রদর্শন অত্যন্ত প্রয়োজন। এটি সমাজ সভ্যতার বিকাশে ন্যায়বিচার ও আইনের শাসনের গুরুত্ব অনুধাবনে বিশেষ ভূমিকা রাখতে পারে।

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম কুদ্দুস জামানের সঞ্চলনায় অনুষ্ঠানে কোর্টের উভয় বিভাগের বিচারপতি, জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এম মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক শ.ম রেজাউল করিম এবং মনজিল মোরসেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend