বেশি বয়স দেখিয়ে বিয়ে দিলে শাস্তি

Chumki-sm20140119022013অপ্রাপ্তবয়ষ্ক মেয়েকে প্রাপ্তবয়ষ্ক দেখিয়ে বিয়ে দিলে শাস্তির ব্যবস্থা রেখে তৈরি হচ্ছে বাল্যবিয়ে প্রতিরোধ আইন -২০১৪। প্রস্তাবিত এ খসড়া আইনে এমন কাজ করলে শুধু বাবা-মাকেই না, শাস্তি পেতে হবে বিয়ের রেজিস্ট্রারকেও।

ইতিমধ্যেই এ আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। সোমবার রাজধানীর ওসমানী মিলনায়তনে বাংলাদেশ গার্ল সামিট-২০১৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি জানান, বাল্যবিবাহ রোধে ১৯২৯ সালের আইন পরিবর্তন করে ২০১৪ আইনের খসড়া করা হয়েছে। এফিডেভিট বা মিথ্যা ঘোষণা দিয়ে বিয়ের জন্য আর বয়স বাড়ানোর সুযোগ দেওয়া হবেনা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি লিন ফেরদাস্টোন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদ।

চুমকি বলেন, খসড়ায় এফিডেভিট করে বয়স বাড়িয়ে বিয়ে দেওয়ার সুযোগ থাকছে না। বিয়ের ক্ষেত্রে কোনো প্রকার এফিডেভিটও গ্রহণযোগ্য হবে না। এই আইনে মা-বাবাসহ রেজিস্ট্রারের শাস্তির বিধান রাখা হচ্ছে। শুধু শাস্তি দেওয়ার জন্যই এই আইন তৈরি করা হচ্ছে না। এর মাধ্যমে আমরা বাল্যবিবাহ বন্ধে প্রয়োজনীয় সকল ব্যবস্থাও গ্রহণ করব। আমরা সমতার সমাজ বিনির্মাণে কাজ করে যাব।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend