সুইজারল্যান্ডই হবে বাংলাদেশের এগিয়ে চলার আদর্শ: অর্থমন্ত্রী

mohit_0স্বাধীনতার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের অন্যতম উন্নত রাষ্ট্র সুইজারল্যান্ডের প্রতি আকৃষ্ট হয়ে বলেছিলেন, সুইজারল্যান্ডই হবে বাংলাদেশের এগিয়ে চলার আদর্শ। বঙ্গবন্ধুর সেই ইচ্ছা অনুযায়ী সুইজারল্যান্ডকে আদর্শ ধরে দেশকে এগিয়ে নেওয়া হচ্ছে।

জাতীয় যুব দিবস ২০১৪ উপলক্ষে শনিবার আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা কথা বলেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং যুব উন্নয়ন অধিদফতর এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, ন্যাশনাল সার্ভিসের প্রাথমিক ধারণা ছিল দেশের প্রতিটি সক্ষম মানুষকে যুদ্ধের জন্য প্রস্তুত করা। এই বিষয়ে কোনো কোনো উন্নত দেশ বড়াইও করত। কিন্তু সুইজারল্যান্ড এই ধারণার বিপরীতে কোনো যুদ্ধ বিগ্রহে জড়িত না হয়ে নিরপেক্ষ অবস্থানে থাকার নীতিতে পরিচালিত হয়। এই ধারণায় পরিচালিত হওয়ার ফলে সুইজারল্যান্ড ঈর্ষণীয় অবস্থানে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়।

এ কারণে বঙ্গবন্ধু সুইজারল্যান্ডের প্রতি আকৃষ্ট হয়ে ওই ঘোষণা দেন এবং বর্তমান সরকার ওই ধারণায় পরিচালিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে চলেছে বলে অর্থমন্ত্রী উল্লেখ করেন।

অর্থমন্ত্রী বলেন,বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার ট্রানজিটকে ধর্ম হিসেবে গ্রহণ করেছে। এ লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। সরকার দেশের সকল মানুষকে শিক্ষিত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাস্তবায়ন করছে। সবাই বলতে শিশু থেকে ৪৫ বছর বয়সী মানুষের কেউ দেশে অশিক্ষিত থাকবে না।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend