কারো কাজ দ্রুত করার বিনিময়ে উপহার নেয়া অবৈধ নয়: মুহিত

1414597508রিকশায় চড়ে টাকা দেওয়াটা বৈধ এবং কারো কাজ দ্রুত করে দিয়ে, উপহার নিলে সেটা অবৈধ মনে করা হয়। কাজ দ্রুত করায় যদি কেউ কাউকে উপহার হিসেবে কিছু দেয় তবে তা অবৈধ নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, উন্নত দেশে এটার বৈধতা দেওয়া হয়েছে ভিন্ন নামে। তারা এটার নাম দিয়েছে স্পিড মানি। অর্থাৎ যে টাকা কোনো কাজে গতি সঞ্চার করে।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের গৃহায়ণ তহবিলের সঙ্গে বিজিএমইর সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুহিত বলেন, আগে ঋণ পেতে অনেক টাকা খরচ করতে হত। আমাদের দেশে এখন ড্রাইভিং লাইসেন্স করতেও অতিরিক্ত টাকা খরচ করতে হয়। আমি ৪০ বছর আগে ড্রাইভিং লাইসেন্স করেছি। সে সময় আমাকেও অতিরিক্ত টাকা দিতে হয়েছে। তবে এটাকে আমি অবৈধ বলতে রাজি না। কারণ যারা উপহারের বিনিময়ে দ্রুত একটা কাজ করে দেয় তারা এটার (কাজের) এজেন্ট।

এ সময় অর্থমন্ত্রী বলেন, বর্তমানে মোট ঋণের ১০ থেকে ১১ শতাংশ খেলাপি। এটা মোটামুটি সন্তোষজনক। তবে এটি ৮ শতাংশ নেমে এলে ভাল।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে আমাদের দেশে ঋণ পরিশোধ না করার একটা সংস্কৃতি গড়ে উঠেছে। যা ঋণ খেলাপি নামে পরিচিত। তবে সবাইকে মনে রাখতে হবে ঋণ খেলাপি মানুষের সম্মানের জন্য হানিকর বলে মন্তব্য করেন মন্ত্রী।

এ সময় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ও বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend