দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আমরণ অনশন, অসুস্থ ১২ শিক্ষার্থী

du-protestঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন তৃতীয় দিনেও চলছে। শুক্রবার রাতেও শিক্ষার্থীরা শহীদ মিনারে অবস্থান করছেন। তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমরণ অনশন পালন করবেন বলে জানিয়েছেন তারা। এদিকে অনশনে ১২ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন।

অনশনে যারা অসুস্থ হয়ে পড়েছেন, তারা হলেন- ইমরান হোসেন, মাহবুব হাসান, আহমেদ সাগর, প্রান্ত, রিয়াজ, ইমরান, তামজীদ, ফাইজুল, ফারহানা রহমান তোরা, ফারজানা আক্তার, সজল ও যুথী।

শুক্রবার দুপুরে অনশন পালনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন প্রগতিশীল ছাত্রজোটের নেতারা।

সংহতি জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক সাবেক ছাত্রনেতা মাহমুদুর রহমান মান্না।

গতকাল বৃহস্পতিবার দুপুরে অনশনরত শিক্ষার্থীদের সংহতি প্রকাশ করে গণফোরামের সভাপতি কামাল হোসেন বলেন, আমি নিজেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ছিলাম। আর এই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগের জন্য আন্দোলন করতে হচ্ছে শিক্ষার্থীদের। সত্যিই এটি একটি বিরল ঘটনা!

তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি, তাদের আগের শিক্ষার্থী যদি দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ পায়, তবে তারা কেন পাবে না? প্রকৃত ঘটনা যদি এই হয় তবে আশা করি তাদের দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মেনে নিবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কেবল একবার সুযোগ পাবে, এমন ঘোষণা দেয়। এরপর ভর্তিচ্ছুরা আন্দোলনে নামেন। তাদের দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন ঘোষণা আরও আগে দিতে পারতো। দ্বিতীয়বার সুযোগ আছে, এই কারণে তারা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম তুলেননি এবং যখন ঢাকা বিশ্ববিদ্যালয় এমন ঘোষণা দিয়েছে, ততদিনে ফরম তোলার সময়ও শেষ। তাই তারা আরেকবার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগের দাবিতে আন্দোলন করছে।

আন্দোলন চলাকালীন ছাত্রলীগ কর্তৃক হামলার শিকারও হয় শিক্ষার্থীরা। কিন্তু তারা তাদের অবস্থান থেকে সরেননি। আন্দোলনের অংশ হিসেবে তারা বুধবার থেকে শহীদ মিনারে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন। এর আগে বুধবার বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিয়েছেন।

শিক্ষার্থীদের অনশনের বিপরীতে এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো সাড়া দেয়নি। শিক্ষার্থীরা জানিয়েছেন, দাবি না মেনে নেওয়া পর্যন্ত তারা আমরণ অনশন চালিয়ে যাবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend