সরিষাবাড়িতে এসএসসি’র ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

jamalpur mapজেলার সরিষাবাড়ী উপজেলায় অধিকাংশ মাধ্যমিক স্কুল ও মাদ্রাসাগুলোতে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত ফি (টাকা) নেয়া হচ্ছে। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার মাধ্যমিক স্কুল ও মাদ্রাসাগুলোতে সম্পূর্ণ অনৈতিকভাবে ফরম পূরণের নামে ৩-৭ হাজার টাকা করে প্রতিজন পরীক্ষার্থীর নিকট থেকে আদায় করা হচ্ছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ৫ নভেম্বর থেকে ফরম পূরণ শুরু হলেও চলবে ১৯ তারিখ পর্যন্ত। তবে বিলম্ব ফিসহ ২৫ তারিখ পর্যন্ত ফরম পূরণ করা যাবে। সূত্র আরও জানায়, এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণের জন্য বোর্ড ও কেন্দ্র খরচ বাবদ নিয়মিত পরীক্ষার্থী মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১৩৬০ টাকা, বিগান বিভাগে ১৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে আরও ১০০ টাকা যোগ করা হয়েছে। শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত টাকা থেকেও অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে প্রশ্ন করা হলে কর্তৃপক্ষ না জানার ভান করেন।
উপজেলার আওনা, পিংনা, ভাটারা, কামরাবাদ, মহাদান, ডোয়াইল, পোগলদিঘা ইউনিয়নসহ পৌরসভার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সাথে কথা হলে তারা বোর্ড ফি, কোচিং ফি, ফরম পূরণ সংক্রান্ত কাজে শিক্ষকদের শিক্ষা বোর্ডে যাতায়াত, প্রতিষ্ঠানের উন্নয়ন, মডেল টেস্ট, অনলাইনে ফরম পূরণের খরচসহ বিবিধ খাতে পরীক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত ফি আদায়ের বিষয়টি অকপটে স্বীকার করেন। তবে অধিকাংশ বিদ্যালয়-মাদ্রাসার প্রধান শিক্ষকরা এ ব্যাপারে কোন মন্তব্য এমনকি তাদের নাম ও বিদ্যালয়ের নাম প্রকাশেও অনিহা প্রকাশ করেন। সরজমিন বিভিন্ন বিদ্যালয় মাদ্রাসার পরীক্ষার্থীদের সাথে কথা হলে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে অন্তহীন অভিযোগ করেন। তাদের অভিযোগ, ফরম পূরণের নামে অতিরিক্ত অর্থ আদায়ের লোভে শিক্ষকরা পরীক্ষার্থী পাস করবে এমন বিষয়ে ফেল দেখিয়ে অতিরিক্ত অর্থ আদায়ও করছে কোন কোন বিদ্যালয়ের শিক্ষকরা। পোগলদিঘা ইউনিয়নের এক বিদ্যালয়ে ৪ বিষয়ে ফেল করা ফরম পূরণকারী এক ছাত্রের সাথে কথা জানা যায়, আমি ৭ হাজার টাকা দিয়ে অনেক হাতে-পায়ে ধরে গত শনিবার রাত ১২ টায় স্যারের বাসায় গিয়ে কোন রকমে ফরম পূরণ করেছি। শিক্ষা বোর্ড কর্তৃক ফি’র থেকে বেশি টাকা কেন নেয়া হলো এমন প্রশ্নের জবাবে তার কাছ থেকে কোন উত্তর পাওয়া যায়নি। তবে বিদ্যালয় কর্তৃপক্ষ সে পরীক্ষার্থীকে ১৩৬০ টাকার রশিদ দিয়েছে বলে জানান।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম এলাহী আখন্দ সরিষাবাড়ীতে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের বিষয়টিকে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব ব্যাপার বলে জানান। তিনি আরও বলেন, শুনেছি কোন কোন বিদ্যালয় জনপ্রতি ২হাজার এবং কিছু প্রতিষ্ঠান ৩ হাজার টাকা করে বিদ্যালয়ের বকেয়া বাবদ নিচ্ছে। এর থেকে বেশি বলা আমার জন্য সঠিক হবে না।

জামালপুরে ২৯ বোতল ফেন্সিডিলসহ এলজিইডির ড্রাইভার আটক

গতকাল রাত ৯টার দিকে জামালপুর সদর থানা পুলিশ ২৯ বোতল ফেন্সিডিলসহ এলজিইডির ড্রাইভার আলী আকবর (৪৫)কে শহরের চামড়া গুদাম এলাকায় থেকে আটক করেছে। জানা গেছে, গোপন সূত্রের ভিত্তিতে সদর থানার এআই আসাদুল ইসলাম সঙ্গীয় এএসআইসহ চামড়াগুদাম এলাকায় অভিযান চালিয়ে শেরপুর এলজিইডি অধিদপ্তরে কর্মরত ড্রাইভার আলী আকবরের বাসা থেকে ২৯ বোতল ফেন্সিডিল উদ্ধারসহ তাকে আটক করে। তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে।
উল্লেখ্য, ধৃত আলী আকবর ইতোপূর্বে ২০ হাজার বোতল ফেন্সিডিলসহ ধরা পড়ে। ওই ঘটনায় মামলা হলে তার ১২ বছরের জেল হয়। সাজা ভোগ করে বের হয়ে সে আবারো ফেন্সিডিল ব্যবসায় জড়িয়ে পড়ার এক পর্যায়ে গত রাতে পুলিশের কাছে আবারো ধরা পড়ে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend