দেশে আরও দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় হচ্ছে: প্রধানমন্ত্রী

PM-hasinaউন্নত চিকিৎসার জন্য দেশে আরও দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর একটি রাজশাহী, অন্যটি চট্টগ্রামে প্রতিষ্ঠা হবে।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আউটডোর ক্যাম্পাস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা মানুষকে ভালোভাবে উন্নত সেবা দিতে চাইলে বিশ্ববিদ্যালয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে আমরা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সাথে সাথে আরেকটা সিদ্ধান্ত নিয়েছি যে, চট্টগ্রাম ও রাজশাহীতে আরো দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করব। এরই মধ্যে সে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমি সেনাবাহিনীকে বলে দিয়েছি- যেখানে পাঁচশ বেডের হাসপাতাল আছে, সেখানে মেডিকেল কলেজ করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ২৩টি সরকারি মেডিকেল কলেজ আছে। আরো পাঁচটি মেডিকেল কলেজ চালুর প্রক্রিয়া চলছে।

গত ছয় বছরে ছয়টি ডেন্টাল কলেজ, পাঁচটি হেলথ টেকনোলজি ইনস্টিটিউট, সাতটি নার্সিং কলেজ ও ১২টি নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন তিনি।

চিকিৎসকদের রোগীর সঙ্গে ভালো ব্যবহার করতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, রোগীর সঙ্গে ভালো ব্যবহার করলে রোগীর মানসিক শক্তি বৃদ্ধি পায়। বলা হয় ওষুধে অর্ধেক রোগ ভালো হয়, আর অর্ধেক রোগ ভালো হয় ভালো ব্যবহারে।

দেশের সব মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত সকলকে একসঙ্গে কাজ করতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আগে প্রতিবন্ধীদের সম্পর্কে যে নেতিবাচক ধারণা ছিল তা এখন আর নেই। আগে বাবা-মা প্রতিবন্ধী সন্তানদের পরিচয় দিতে লজ্জা পেত, সেই অবস্থা এখন পাল্টে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ডিসেম্বরে এই আউটডোর কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। প্রায় চার বছরের মাথায় এসে তিনি এই কমপ্লেক্সের উদ্বোধন করেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend