প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু রবিবার

Primary-News-1প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা রবিবার থেকে শুরু হচ্ছে। দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষায় এবার মোট পরীক্ষার্থী ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন। এর মধ্যে প্রাথমিকে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ ও ইবতেদায়ীতে তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিটি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় রাখা হয়েছে।
এবার পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দুই লাখ ১৫ হাজার ২১১ জন বেশি। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন, ছাত্রী ১৫ লাখ ছয় হাজার ৪৬৫ জন।
ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৫৪৮ জন ও ছাত্রী এক লাখ ৪৮ হাজার ২৭৩ জন।
সারা দেশে মোট ছয় হাজার ৭৯১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বাইরে ১১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়া হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় শনিবার দ্য রিপোর্টকে জানান, পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা শুরুর দিনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল, মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মিরপুরের মণিপুর উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাওয়ার কর্মসূচি রয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend