তিস্তা ও স্থলসীমা চুক্তি বাস্তবায়নে কনসেনসাস গড়ে উঠছে: মোদি

Modi Hasinaসার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালের কাঠমান্ডু যাওয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রর এক দ্বিপাক্ষিক বৈঠকে ভারত প্রধানমন্ত্রী বলেছেন, তিস্তা ও স্থলসীমা চুক্তি বাস্তবায়নে কনসেনসাস গড়ে উঠছে।

বুধবার বিকেলে কাঠমন্ডুর হোটেল সলটিতে বৈঠকে মিলিত হন দুই দেশের প্রধানমন্ত্রী। এসময় নরেন্দ্র মোদি শেখ হাসিনাকে জানান, তিস্তা চুক্তি ও স্থলসীমানা চুক্তি বাস্তবায়নের জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্রসচিব শহিদুল হক সাংবাদিকদের বিষয়টি অবহিত করে বলেন, ল্যান্ড বাউন্ডারি ও তিস্তা চুক্তির বিষয়ে কি অগ্রগতি হয়েছে তা ভারতের প্রধানমন্ত্রীর কাছে জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জবাবে মোদি বলেছেন- এটা তাড়াতাড়ি সমাধানের জন্য তিনি জোর প্রচেষ্টা চালাচ্ছেন। এ বিষয়ে একটা কনসেনসাস গড়ে উঠছে বলে জানান মোদি। শিগগিরই সুরাহা হবে বলে ‍আশাবাদী তিনি। পররাষ্ট্রসচিব জানান, ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। ল্যান্ড বাউন্ডারির ব্যাপারে রিপোর্ট এলে গৃহিত হবে। এ বিষয়ে ঐকমত্য হচ্ছে। তিস্তা চুক্তির বিষয়েও আলোচনা হচ্ছে। দ্বিপাক্ষিক বৈঠকে এ অঞ্চলের সন্ত্রাস দমনে দুই নেতা একসঙ্গে কাজ করার বিষয়েও ঐকমত্য পোষণ করেছেন।

এটি ছিলো মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিতীয় বৈঠক। এর আগে গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সময় নিউইয়র্কে শেখ হাসিনার সঙ্গে মোদির প্রথম বৈঠকটি হয়েছিল।

 

সুত্রঃ প্রিয়.কম

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend