পাবনার বিশিষ্ট সাংবাদিক শফিকুল ইসলাম শিবলী আর নেই

Shafiqul-Islam-Shibliপাবনা প্রেসক্লাবের কার্যনির্বাহি কমিটির অন্যতম সদস্য ও জেলা বার সমিতির জৈষ্ঠ্যতম সদস্য স্থানীয় সাপ্তাহিক আরশী পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট শফিকুল ইসলাম শিবলী (শ.ই শিবলী) আর নেই। বুধবার দুপুর ২ টা ১০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা ইসলামি ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। তিনি স্ত্রী ও ২ পুত্রসন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। অ্যাডভোকেট শফিকুল ইসলাম শিবলী পাবনা শহরের গোপালপুর হেমসাগর লেন মহল্লার সাবেক পাবনা পৌরসভার চেয়ারম্যান ও বিশিষ্ট আইনজীবী মরহুম রজব আলীর ছেলে।

পারিবারিক সূত্র জানায়, অ্যাডভোকেট শফিকুল ইসলাম শিবলী বেশ কিছুদিন ধরে গুরুতর অসুস্থ্য ছিলেন। গত রোববার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হওয়ায় পরদিন সোমবার তাকে ঢাকা ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে স্থানান্তর করে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিসিইউ) রাখা হয়। চিকিৎসাধীন অবস্থায় বুধবার দুপুরে তিনি মারা যান। এদিকে তাঁর মৃত্যুর সংবাদ পাবনায় ছড়িয়ে পড়লে পাবনা প্রেস ক্লাব ও আদালত পাড়া চত্বরসহ সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। মরদেহ রাতের যে কোন সময়ে পাবনার বাসায় আনা হবে। আগামীকাল বৃহস্পতিবার বেলা ১০ টায় পাবনা ভোকেশনাল স্কুল ও কলেজ মাঠে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। পরে তাকে শহরের কেন্দ্রীয় গোরস্তান আরিফপুরে দাফন সম্পন্ন করা হবে।

সাংবাদিক শফিকুল ইসলাম শিবলী পাবনা শহরের গোপালপুর হেমসাগর লেনের বাসিন্দা পাবনা পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম মুন্সি রজব আলী ও হাফিজা খাতুনের ৮ম সন্তান। তিনি ১৯৫৫ খ্রিস্টাব্দের ৩০ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি মহিম চন্দ্র জুবিলি হাই স্কুল থেকে মাধ্যমিক, শহীদ বুলবুল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ থেকে স্নাতক (সম্মান) ও শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। রাজশাহী আইন মহাবিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি নেন। ১৯৮২ খ্রিস্টাব্দের ৪ এপ্রিল আইনজীবী হিসাবে সনদ লাভ করেন। ছাত্র জীবন থেকে তিনি সাহিত্য চর্চা কবিতা আবৃতি করতেন। ৮০ দশকে পাবনায় কবিকন্ঠ নামের একটি সাহিত্য সংগঠনের সাথে জড়িত ছিলেন। ১৯৮১ সালে কবিকন্ঠ থেকেই সাপ্তাহিক বিবৃতি নামের একটি পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে তার সাংবাদিকতা জীবন শুরু করেন। পরে তিনি ১৯৯১ সালে নিজেই সাপ্তাহিক আরশী নামের একটি পত্রিকা বের করেন। এছাড়াও তিনি ঢাকার বিভিন্ন বাংলা ও ইংরেজী দৈনিকে সাংবাদিক হিসেবে কাজ করেছেন।

দৈনিক বিবৃতি’র সম্পাদক ইয়াছিন আলী মৃধা রতন জানান, সোমবার (২৪ নভেম্বর) তার শারীরিক অবস্থার অবনতি হলে ঢাকার ইসলামী ব্যংক হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন মঙ্গলবার তার অবস্থার আরো অবনতি হলে আইসিইউতে লাইফ সাপোর্টে নিবির পর্যবেক্ষনে রাখা হলে তিনি বুধবার বিকেল ৩ টার দিকে শেষ নিশ্বাস ত্যাগ করেন। এদিকে, তার মৃত্যুতে পাবনার সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। পাবনার বিভিন্ন মহলের মধ্যে পাবনা প্রেসক্লাব, পাবনা রিপোর্টার্স ইউনিটি, পাবনা আইনজীবী সমিতি, এপেক্স ক্লাব অব পাবনা, পাবনা ড্রামা সার্কেল, রাইফেলস ক্লাব, পাবনা জেলা আওয়ামীলীগ, জেলা বিএনপি, জেলা ওয়ার্কাস পার্টি, জেলা জাতীয় পার্টিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন।

অপরদিকে পাবনা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মুরশাদ সুবহানী জানান, শ ই শিবলীর মৃত্যুতে পাবনা প্রেসক্লাব ৩ দিনের কর্মসূচী গ্রহন করেছন। কর্মসূচী গুলোর মধ্যে সদস্যদের কালো ব্যাজ ধারন, শোক সভা, কোরআন খানি ও দোয়ার মাহফিল। পাবনার বিশিষ্ট সাংবাদিক শ ই শিবলীর মৃত্যুতে শোক জানিয়েছেন, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের বার্তা সম্পাদক কামাল মাহমুদ, পাবনা প্রতিনিধি সৈকত আফরোজ আসাদ, দৈনিক বিবৃতির সম্পাদক ইয়াছিন আলী মৃধা রতন, নির্বাহী সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলা, পাবনা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মুরশাদ সুবহানী, সম্পাদক আহমেদ উল হক রানা, পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি হাবিবুর রহমান স্বপন, সম্পাদক আবু সাঈদ মোহন, জেলা আইনজীবী সমিতির সভাপতি মির্জা আজিজুর রহমান, সাধারন সম্পাদক নাজমুল হক শাহিন, দৈনিক ইছামতির কার্যনির্বাহী সম্পাদক মোসতাফা সতেজ, দৈনিক পাবনার আলো’র সম্পাদক এডভোকেট তায়জুল ইসলাম, দৈনিক পাবনার খবর সম্পাদক এমজি বিপ্লব চৌধূরী, দৈনিক খবর বাংলা সম্পাদক আব্দুস সালাম, মাছরাঙ্গা টেলিভিশনের উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান উৎপল মির্জা, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপ পরিচালক ফারুক হোসেন চৌধুরী, প্রথম আলো পাবনা প্রতিনিধি সরোয়ার উল্লাস, সাংবাদিক সমিতি পাবনার সভাপতি আব্দুল মজিদ দুদু, সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, সাংবাদিক এম. মিজানুর রহমান সোহেল, তানভীর খন্দকার প্রমুখ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend