রেলবহরে যুক্ত হচ্ছে আরো দেড়শ কোচ!

rail_0যাত্রীসেবার মানোন্নয়ন ও আরো যাত্রী পরিবহনের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে বহরে যুক্ত হতে যাচ্ছে আরো দেড়শ নতুন কোচ। এদের মধ্যে মিটার গেজ কোচ একশটি এবং ব্রডগেজ কোচ অাছে ৫০ টি।

এডিবির অর্থায়নে এগুলো তৈরি করবে ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠান ইনকা পিটি। চুক্তি অনুযায়ী দু’বছরের মধ্যেই এসব কোচ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার রাজধানীর রেলভবন মিলনায়তনে এ উপলক্ষে ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ রেলওয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।

ইনকা পিটি’র পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডাইরেক্টর আর আগস এইচ পুরনোমো। বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন রেলওয়ের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, যাত্রী সেবার লক্ষে বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নমূলক প্রকল্প হাতে নিচ্ছেন। বিগত চারদলীয় জোট সরকার ও খালেদা জিয়া রেলের উন্নয়নে একটি ইঞ্জিনও আমদানি করেননি। বর্তমান সরকার ৪১টি উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। যার অধিকাংশই সম্পন্ন হয়েছে। অসমাপ্ত প্রকল্পগুলো সমাপ্ত হলে রেলওয়েতে আমূল পরিবর্তন আসবে। নতুন একশটি মিটার ও ৫০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচ চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ে রেলওয়ের বহরে যুক্ত হবে। চুক্তি অনুযায়ী ২০ মাসের মধ্যে একশ যাত্রীবাহী কোচ ইন্দোনেশিয়া কোম্পানি বাংলাদেশে সরবরাহ করবে বলে জানিয়েছেন পিটি ইনকার প্রেসিডেন্ট আর আগস এইচ পুরনোমো।

এশটি মিটার গেজের জন্য চুক্তিমূল্য ধরা হয়েছে প্রায় ৩৪৫ কোটি টাকা এবং ৫০টি ব্রডগেজের জন্য প্রায় ২১৭ কোটি টাকা। এর আগেও ইন্দোনেশিয়া থেকে কোচ ও সেলুন আমদানি করেছে রেলওয়ে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend