বর্তমান ইসির অধীনে এক হাজার ৮৭৩ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে : আইনমন্ত্রী

image_157275.anisul haq (2)সংসদ কার্যে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) অধীনে এ পর্যন্ত এক হাজার ৮৭৩টি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে আরো বলেন, অনুষ্ঠিত নির্বাচনগুলোর মধ্যে জাতীয় পর্যায়ে ৩১৩টি এবং স্থানীয় পর্যায়ে এক ৫৬০টি রয়েছে। মন্ত্রী বলেন, বর্তমান কমিশনের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে দেশি-বিদেশি ৩৯ হাজার ৩৮৮ জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। এসব পর্যবেক্ষকের মধ্যে এক হাজার ২৪৬ জনের পরিচয়পত্র ইসি সচিবালয় থেকে দেওয়া হয়েছে।
এ ছাড়া সাত হাজার ৬২৮ জন পর্যবেক্ষকের পরিচয়পত্র রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে প্রদান করা হয়েছে। তিনি বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন এবং ২ জন বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। মন্ত্রী বলেন, বর্তমান ইসির অধীনে যেসব নির্বাচন হয়েছে তার মধ্যে রয়েছে রাষ্ট্রপতি নির্বাচন-২০১৩, নবম জাতীয় সংসদের শূন্য ঘোষিত সাতটি আসনের নির্বাচন, দশম জাতীয় সংসদের সাধারণ নির্বাচন ৩০০ আসনে। দশম জাতীয় সংসদের শূন্য ঘোষিত আসনের চারটি আসনে এবং সংরক্ষিত মহিলা আসনের একটি নির্বাচন বর্তমান ইসি পরিচালনা করে।
তিনি বলেন, বর্তমান কমিশনের অধীনে স্থানীয় পর্যায়ে অনুষ্ঠিত নির্বাচনগুলো হলো, সিটি করপোরেশেনের সাধারণ নির্বাচন ছয়টি, সিটি কর্পোরেশন উপ-নির্বাচন তিনটি, উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন ৪৮১টি, উপজেলা পরিষদের উপ-নির্বাচন ৪টি, পৌরসভা সাধারণ নির্বাচন ১৩টি, পৌরসভা উপ-নির্বাচন ৫৯টি, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন ৪৬টি, ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচন ৯৪৮টি। আনিসুল হক বলেন, পর্যবেক্ষকদের তালিকায় রয়েছে দশম জাতীয় সংসদের শূন্য ঘোষিত আসনের নির্বাচনে ১৪টি সংস্থার ২৪৩ জন পর্যবেক্ষক। এছাড়া উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে (১ম থেকে ষষ্ঠ ধাপে) ৩২টি সংস্থার ৩০ হাজার ১৬৮জন এবং বিদেশি সংস্থার ১০১জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend