শেরপুরে মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির কার্যক্রম শুরু

শেরপুরে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় স্থাপনের একবছর পর যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) তৈরির কার্যক্রম শুরু হয়েছে। ১ ডিসেম্বর সোমবার থেকে পূর্ণাঙ্গরূপে এ কার্যক্রম শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় স্থাপন করা হলেও প্রয়োজনীয় যন্ত্রপাতি ও আসবাবপত্রের অভাবে এতদিন পাসপোর্ট করতে আগ্রহীদের পাসপোর্ট দেওয়া সম্ভব হয়নি। অতিসম্প্রতি এ কার্যালয়ে এমআরপি তৈরি করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও আসবাবপত্র স্থাপন করা হয়েছে। এজন্য ১ ডিসেম্বর থেকে শেরপুর জেলার বাসিন্দারা এ কার্যালয় থেকে এমআরপির জন্য আবেদন করতে পারবেন। প্রয়োজনীয় দাপ্তরিক প্রক্রিয়াশেষে সংশ্লিষ্ট আবেদনকারীকে পাসপোর্ট প্রদান করা হবে। জরুরি ও সাধারণ পাসপোর্টের জন্য যথাক্রমে সরকার নির্ধারিত ৬ হাজার ও ৩ হাজার টাকা ফি প্রদান করতে হবে ।
উল্লেখ্য. ২০০৮ সালের জুন মাসে শেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের পাসপোর্ট শাখা থেকে গ্রাহকের চাহিদা মোতাবেক হাতে লেখা পাসপোর্ট সরবরাহ করা হতো। গ্রাহককে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) দেওয়ার লক্ষে ২০১১ সালের ৩১ মার্চ শেরপুরে নতুন পাসপোর্ট তৈরির কার্যক্রম প্রত্যাহার করে ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয়ে নেওয়া হয়। গত বছরের ১ ডিসেম্বর শেরপুর জেলা শহরের মাধবপুর এলাকায় একটি ভবনে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় স্থাপন করা হয়। কিন্তু প্রয়োজনীয় যন্ত্রপাতি ও আসবাবপত্রের অভাবে এ কার্যালয় থেকে এমআরপি তৈরি করা সম্ভব হয়নি। ফলে পাসপোর্ট প্রত্যাশীদের ময়মনসিংহে গিয়ে পাসপোর্ট সংগ্রহ করতে চরম দুর্ভোগ ও ভোগান্তির শিকার হতে হতো।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend