সুন্দরবনে মৃতপ্রায় পাখি উদ্ধার!

birdসুন্দরবনের শ্যালা নদীতে ট্যাংকার ডুবিতে তেল নিঃসরণের পর হুমকিতে পড়েছে পাখিরাও। মাছ ও জলজ প্রাণীর ওপর নির্ভরশীল পাখিরা নদীর পানিতে তেল থাকায় আগের মত খাবার সংগ্রহ করতে পারছে না। তৈলাক্ত পানিতে মাছ শিকার করতে গিয়ে মৃত্যুর ঝুঁকিতে পাখিরা।

রোববার সুন্দরবনের শ্যালা নদীর মৃগামারি খালের ভেতর সরেজমিনে গিয়ে এই দৃশ্য দেখতে পায় এই প্রতিবেদক । এ সময় একটি মাছরাঙ্গা পাখিকে তেল ও কাদা মাখা অবস্থায় দেখা যায়। নদী থেকে মাছ শিকার করতে ডুব দেয়ার পর নদীর পানিতে মাত্রাতিরিক্ত তেল থাকায় পাখিটি আর উঠে আসতে পারেনি। পরে সেটি পানিতে ভেসে ভেসে পাড়ের কাছে এলে পাখিটিকে চিহ্নিত করা যায়।

bird1_0
কাদা ও তেলে জুবুথুবু একটি মাছরাঙ্গা পাখি
খালটিতে মাছ আহরণে থাকা স্থানীয় জেলেরা জানান, পানিতে তেলের গাদ থাকাতে পাখিটির সারা শরীর তেল চিটচিটে হয়ে পড়ে। ফলে এটি স্বাভাবিকভাবে আর উড়ে যেতে পারেনি।

পরবর্তীতে ঢাকা থেকে সুন্দরবন আসা প্রিয়.-কম’র এই প্রতিবেদক, আন্ডার ওয়াটার ফটো সাংবাদিক শরীফ সারওয়ার, দৈনিক সকালের খবরের সিনিয়র ফটো সাংবাদিক খোরশেদ আলম রিংকু এবং গবেষক তানিম আশরাফ, স্থানীয় জেলে মো. ফরিদ শেখ ও মিরাজ সদ্দারের সহযোগিতায় পাখিটিকে কোমর সমান কাদা ভেঙে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করা হয়।

bird5_0
পাখিটিকে উদ্ধারের পথে
এ বিষয়ে পরিবেশ গবেষক তানিম আশরাফ বলেন, তেলের কারণে জলজ প্রাণীর ওপর নির্ভরশীল বিভিন্ন পাখিও হুমকির মুখে রয়েছে। আর আজকে উদ্ধার পাওয়া মাছরাঙ্গা পাখিটি সেই হুমকিরই প্রতিফলন।

আন্ডার ওয়াটার ফটো সাংবাদিক শরীফ সারওয়ার বলেন, ‘সুন্দরবনের জীব-বৈচিত্র্যের এই ভয়াবহ বিপর্যয়ের মুখ থেকে মুমুর্ষ একটি পাখিকে উদ্ধার করে তাকে জঙ্গলে ছেড়ে দেয়ার পর মনটা অনেক হালকা হয়েছে।’

ফটো সাংবাদিক খোরশেদ আলম রিংকু বলেন, ‘তৈলাক্ত একটি পাখিটিকে উদ্ধার করে তা অবমুক্ত করতে পারায় আমাদের অনেক ভালো লাগছে।’

bird2
কাদা থেকে উদ্ধারের পর
মাছরাঙ্গা পাখিটিকে উদ্ধারের পর প্রিয় টিমের সাথে থাকা স্থানীয় দুইজন মাঝি মো. ফরিদ শেখ ও মিরাজ সদ্দার সেবা-শুশ্রূষা করলে ঘন্টা দু’এক পর পাখিটি সুস্থ হয়ে ওঠে। এরপর সেটি ধীরে ধীরে পাখা-ঝাপটা দিয়ে উঠে। এ সময় নৌকাটিতে অবস্থিত মাঝি ও সাংবাদিকরা উৎফুল্ল হয়ে উঠেন।

অসুস্থ মাছরাঙ্গাটিকে সেবা দিয়ে সুস্থ করে তুলতে পারায় মাঝি মিরাজ সদ্দার বলেন, ‘পাখিটিকে দেখে আমার মনে হয়েছে, সেটি কিছুক্ষণ পর মারা পড়বে। সেটিকে বাঁচিয়ে বনে ছেড়ে দিতে পেরেছি বলে আমার খুব ভালো লাগছে। আমার গর্ববোধও হচ্ছে।’

বেলা একটার দিকে মাছরাঙ্গা পাখিটি সুস্থ হয়ে উঠলে সেটিকে বনের ভেতরে ছেড়ে দেয়া হয়।

bird3
পাখিটিকে সুস্থ করে তোলার চেষ্টা

রোববার সকাল থেকে সুন্দরবনের শ্যালা নদীতে মাছ আহরণে ব্যস্ত থাকা জেলেদের সাথে কথা বলে জানা যায়, ট্যাংকার ডুবির পর নদীতে স্বাভাবিকের তুলনায় খুব কম মাছ পাওয়া যাচ্ছে। কাঁকড়া শিকারীদের অভিজ্ঞতাও একই। বৈদ্যমারি গ্রামের কাঁকড়া আহরণকারী আব্দুর রহিম ব্যাপারি বলেন, ‘আমি বিশ বছর ধরে কাঁকড়া ধরি। প্রতিদিন গড়ে দশ-বারো কেজি করে কাঁকড়া পেয়ে আসলেও, জাহাজ ডোবার পর থেকে কাঁকড়া পাওয়া যাচ্ছে না। গত সারা রাতে এই দুটি মাত্র কাঁকড়া পেয়েছি।’

bird4অবশেষে পাখিটি সুস্থ হয়ে ওঠে

এদিকে সুন্দরবনের শ্যালা নদীতে কাঁকড়া এবং মাছ ধরে জীবিকা নির্বাহ করা মানুষেরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। কথা প্রসঙ্গে আব্দুর রহিম ব্যাপারি জানালেন, গত পাঁচদিনে তার ৫ হাজার টাকা দেনা হয়েছে। বুলবুড়িয়া চরের জেলে আব্দুল হকও জানান, তার ১১ হাজার টাকা দেনা হয়েছে।

শ্যালা নদীর বিভিন্ন ছোট-বড় খালগুলোর মধ্যে রয়েছে, মৃগামারি গাছা খাল, উরুবুনিয়া খাল, ছোট বটতলা, বড় খাল এবং বাদাম তলা খাল। এরমধ্যে বাদাম তলা খালের সন্নিকটে তেলবাহী ট্যাংকারটি ডুবেছিল। ফলে সেখানে এখনো নদীর জোয়ার-ভাটার সাথে তেল ভাসছে। আর এইসব এলাকায় বিচরণকারী প্রাণী এবং জলজ খাদ্যের ওপর নির্ভরশীল পশু-পাখি এবং প্রাণীদের ওপর পরবর্তী প্রভাব পড়তে পারে বলেও পরিবেশ বিশ্লেষকরা দাবি করছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend