শ্যালা নদীতে নৌরুট স্থায়ী বন্ধের সুপারিশ নাকচ নৌ মন্ত্রণালয়ের

50487ট্যাংকার দুর্ঘটনায় সুন্দরবনে তেল দূষণের প্রেক্ষাপটে শেলা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সুপারিশ নাকচ করে দিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়। শেলা নদী দিয়ে নৌযান চলাচল বন্ধে মংলা বন্দর কার্যত অচল হয়ে পড়বে বলে আগে থেকেই জানিয়ে আসছেন নৌমন্ত্রী শাজাহান খান।

আজ রবিবার সচিবালয়ে এক আন্তমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি সুপারিশ নাকচ করার বিষয়টি জানান।

আন্তমন্ত্রণালয় বৈঠকের পর শাজাহান খান বলেন, শেলা নদীতে স্থায়ীভাবে নৌ চলাচল বন্ধের দাবি জানিয়েছিল পরিবেশ ও বন মন্ত্রণালয়। শেলা নদীর চ্যানেলটি সাময়িকভাবে বন্ধ থাকায় জাহাজগুলোকে ১০০ কিলোমিটার ঘুরে যেতে হচ্ছে। বিকল্প হিসেবে জাহাজগুলো নবগঙ্গা, আতাই ও মধুমতি নদী দিয়ে চলাচল করতে পারত, কিন্তু নদীগুলোতে ব্রিজ থাকায় জাহাজ চলাচল সম্ভব নয়। ব্রিজে জাহাজ আটকে যাবে। তবে স্থায়ীভাবে নৌ চলাচল বন্ধের কথা এখন ভাবা হচ্ছে না।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর শেলা নদীতে কার্গোর ধাক্কায় সাড়ে তিন লাখ লিটার ফার্নেস অয়েলবাহী একটি অয়েল ট্যাংকার ডুবে গেলে তেল ছড়িয়ে পড়ে এই বিশ্ব ঐতিহ্যের মধ্যে থাকা নদী ও খালগুলোতে। এতে সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করা হলে নৌমন্ত্রণালয় বনের ভেতর দিয়ে শেলা নদীতে নৌযান চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয়।

সুন্দরবনে সব ধরনের বাণিজ্যিক চলাচল বন্ধে জাতিসংঘের আহ্বানের মধ্যে রবিবার আন্তমন্ত্রণালয় সভায় পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ওই পথে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধের সুপারিশ করেন।

ট্যাঙ্কলরিডুবিতে ফার্নেস ওয়েলের কারণে পরিবেশ দূষণ রোধকল্পে গৃহীত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা এবং পরবর্তী আশুকরণীয় নির্ধারণ সংক্রান্ত ওই আন্তমন্ত্রণালয় সভায় সভাপতিত্ব করেন শাজাহান খান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব আবুল কালাম আজাদ, নৌ মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক, প্রধান বন সংরক্ষক মো. ইউনুস আলী, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার রাকিবুর রহমান, বাংলাদেশ পেট্রলিয়াম করপোরেশনের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ ল ম আব্দুর রহমানও সভায় ছিলেন। এ ছাড়া বিআইডাব্লিউটিএ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং মংলা কর্তৃপক্ষের চেয়ারম্যান, বুয়েটের প্রতিনিধিও ছিলেন এই বৈঠকে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend