বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষ, বকশীবাজার রণক্ষেত্র

bokshi bazarরাজধানীর বকশী বাজার থেকে ঢাকা মেডিকেল কলেজ পর্যন্ত এলাকায় বিএনপি কর্মীদের সঙ্গে আওয়ামী লীগের ব্যাপক সংঘর্ষ হয়েছে। দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে এই সংঘর্ষ বাঁধে।

লাঠি নিয়ে দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া, ব্যাপক ঢিল ছোড়াছুড়ি, পুলিশের টিয়ার গ্যাস ও লাঠিপেটার মধ্যে দিয়েই পুরান ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে অস্থায়ী আদালতে এসে হাজিরা দিয়ে গেছেন বিএনপি চেয়ারপারসন।

বুধবার ২৪ ডিসেম্বর বেলা ১২টা থেকে সোয়া ১টা পর্যন্ত দফায় দফায় সংঘর্ষে দুই পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। আট থেকে দশজনকে রাস্তায় ফেলে লাঠি ও বাঁশ দিয়ে পেটাতেও দেখে।

সংঘর্ষে আহত অন্তত ২৫ জন বিএনপিকর্মী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে মেডিকেল ফাঁড়ি পুলিশের পরিদর্শক মোজাম্মেল হক জানিয়েছেন।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলার শুনানির দিন থাকায় বেলা ১১টা ২৬ মিনিটে বিএনপি চেয়ারপারস খালেদা জিয়া গুলশানের বাসা থেকে আদালতের পথে রওনা হন। তার আসার খবরে বিএনপি ও বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সকাল থেকেই বকশীবাজার থেকে ফজলে রাব্বি হল পর্যন্ত রাস্তা আটকে মিছিল শুরু করে।

এই মিছিলের মধ্যেই বকশী বাজার মোড়ে হঠাৎ শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া।

বিএনপি ও ছাত্রদলকর্মীরা ধাওয়া খেয়ে পলাশী মোড় থেকে বুয়েটের দিকে এগোলে সেখানে ছাত্রলীগ কর্মীরা আবার তাদের ধাওয়া দিলে ব্যাপক সংঘর্ষ বেঁধে যায়।

এ সময় দুইপক্ষেই বৃষ্টির মতো ঢিল ছোড়াছুড়ি চলে। সড়ক দ্বীপের গাছ ও বেড়া ভেঙে লাঠি বানিয়ে দুই পক্ষ মারামারিতে লিপ্ত হয়। মিনিট ১৫ সংঘর্ষ চলার পর লাঠি হাতে রাস্তায় নামে পুলিশ। সেই সঙ্গে শুরু হয় ফাঁকা গুলি ও টিয়ার শেল নিক্ষেপ।

এই পরিস্থিতিতে বিএনপি কর্মীরা চান খাঁর পুলের দিকে সরে যায়। অল্প সময়ের জন্য হলেও পরিস্থিতি শান্ত হয়ে আসে।

এরই মধ্যে ওই এলাকা দিয়ে বকশীবাজারে আদালতের দিকে অগ্রসর হয় খালেদা জিয়ার গাড়ি বহর। এ সময় বিএনপির একদল কর্মীকে লাঠি হাতে গাড়ির সামনে এগোতে দেখা যায়। তাকে নিরাপত্তা দিতে সামনে পেছনে পুলিশের গাড়িও ছিল।

খালেদা জিয়ার গাড়ি আলিয়া মাদ্রাসা মাঠে আদালতের ফটকে পৌঁছালে বিএনপি ও ছাত্রদল কর্মীরাও ভেতরে ঢোকার চেষ্টা করে। এ সময় পুলিশ আবার লাঠিপেটা করে শুরু করলে তারা দূরে সরে গিয়ে ঢিল ছুড়তে থাকে।

তবে শুনানি শেষে বেলা দেড়টার দিকে আদালত থেকে বেরিয়ে নির্বিঘ্নেই গুলশানে ফেরেন খালেদা জিয়া।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend