পাইপ তুলে জিহাদকে উদ্ধারের চেষ্টা

Zihadরাজধানীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে প্রায় চারশ ফুট গভীর একটি পরিত্যক্ত পাইপে পড়ে যাওয়া শিশু জিয়াদকে (৪) সাড়ে ছয় ঘণ্টা পরও (রাত ১১টা পর্যন্ত) উদ্ধার করা যায়নি।
ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কয়েকবার রশি দিয়ে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হয়ে ক্রেন দিয়ে পাইপটি তুলে শিশুটিকে উদ্ধারে চেষ্টা চালাচ্ছে।
শিশুটি বন্ধুদের সঙ্গে খেলার এক পর্যায়ে শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে রেলওয়ের পরিত্যক্ত ওই পাইপে পড়ে যায়।

এর আগে ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, পাইপের ভেতর রশি ফেলে অন্তত ৫ বার শিশুটিকে তোলার চেষ্টা করা হয়েছে। তবে শিশুটি ক্লান্ত হয়ে পড়ায় কিছু দূর উপরে ওঠার পরে রশিটি আবার ছেড়ে দেয়। ফলে তাকে এখনও তোলা সম্ভব হয়নি।
শিশুটি যেন ভয় না পায় সেজন্য উদ্ধার কাজের শুরুতেই পাইপের ভেতরে টর্চ লাইটের মাধ্যমে আলোর ব্যবস্থা করা হয়েছে। অক্সিজেন স্বল্পতার কারণে সেখানে বার বার অক্সিজেনও সরবরাহ করা হচ্ছে এবং শিশুটির খাওয়ার জন্য জুস পাঠানো হয়েছে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা জানান।
দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী দলের প্রধান মেজর শাকিল নেওয়াজ সাংবাদিকদের বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি শিশুটিকে জীবিত উদ্ধার করার জন্য। রশি ফেলে চেষ্টার পরে রাত সোয়া আটটার দিকে রশির সঙ্গে পাটের বস্তা বেঁধে পাইপের ভেতরে ফেলে তাকে উদ্ধারের চেষ্টা করা হয়। কিন্তু তাতেও সফল হওয়া যায়নি।

ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের জানায়, শিশুটি বেঁচে আছে। পাইপের মুখে তাকে ডাকার পরে সে কথার সাড়া দিযেছে। তবে পাইপটি খুবই সরু হওয়ায় ভেতরে ফায়ার সার্ভিসের কোনো কর্মী পাঠানো সম্ভব হচ্ছে না।
শিশুটির বাবা নাসিম উদ্দিন জানান, বিকেল সাড়ে চারটার দিকে সে পড়ে যায়। বিকেলে দুই বন্ধুর সঙ্গে খেলা করছিল সে। কূপের মুখ খোলা থাকায় খেলার এক পর্যায়ে তার ছেলে নিচে পড়ে যায়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend