বিশ্বের চোখে বাংলাদেশ

Bangladesh-1-(SK)-(1)অন্যান্য বছরগুলোর তুলনায় ২০১৪ সালে বাংলাদেশের দিকে বিশ্ববাসীর নজর একটু বেশিই ছিল। নানা কারণে বছর জুড়ে আলোচনা-সমালোচনায় ছিল বাংলাদেশ। নেতিবাচক নানা বিষয়ে সমালোচিত হলেও ইতিবাচক ঘটনা একেবারেই কম ছিল না। সেখান থেকে বাছাই করা কিছু ঘটনা তুলে ধরা হল-

বছরের শুরুতেই ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম সাধারণ নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা, ভোটারদের কম উপস্থিতি ও আওয়ামী লীগের বিজয় নিয়ে বিশ্বের বিভিন্ন সংস্থা ও রাষ্ট্র নিয়মিত পর্যবেক্ষণ করে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতেও এ সব খবর বেশ গুরুত্ব সহকারে প্রকাশিত হয়।

বিভিন্ন পর্যবেক্ষণকারী সংস্থা ছাড়াও যুক্তরাষ্ট্রসহ অন্যান্য রাষ্ট্র বিএনপি ও অন্যান্য দলগুলোর বর্জনে অনুষ্ঠিত নির্বাচনে কম ভোটার উপস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। এই বিষয় নিয়ে খবর প্রকাশ করে বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ান, আলজাজিরা, এপি, এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যম। পাশাপাশি উঠে আসে নির্বাচন পূর্ববর্তী সহিংসতা ও টানা দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের সরকার গঠনের বিষয়টি।

আওয়ামী লীগ ও জাতীয় পার্টির অংশগ্রহণে একতরফা নির্বাচনের পর সরকার পতনের দাবিতে হরতাল-অবরোধের ডাক দেয় বিএনপি নেতৃত্বাধীন জোট। এ সময় দেশজুড়ে নিয়মিত সহিংসতার ঘটনা ঘটে। ঘটনাগুলো নিয়মিত কাভারেজ পায় বৈশ্বিক গণমাধ্যমগুলোতে। প্রায় উল্লেখযোগ্য প্রত্যেকটি গণমাধ্যমেই প্রতিদিন হতাহত ও সহিংসতার খবর প্রকাশিত হয়।
স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ২৬ মার্চ সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজিত ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ অনুষ্ঠানটি বিশ্বব্যাপী বেশ আলোড়ন সৃষ্টি করে। জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত আয়োজনটিতে মেশিনে গণনা অনুযায়ী মানুষের অংশগ্রহণের সংখ্যা ছিলো ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন। তবে আনুষ্ঠানিক গণনার বাইরেও ঘটনাস্থলে ৩ লাখ ২৫ হাজারেরও বেশী মানুষ উপস্থিত ছিল বলে জানিয়েছেন আয়োজকরা।
৯ এপ্রিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এটিকে একসঙ্গে সর্বাধিক সংখ্যক লোকের জাতীয় সংগীত গাওয়ার বিশ্বরেকর্ড হিসেবে স্বীকৃতি প্রদান করে। রেকর্ড বইয়ে উল্লেখ করা হয়েছে, ওইদিন ২ লাখ ৫৪ হাজার ৫৩৭ জন একসঙ্গে জাতীয় সংগীত গেয়েছিল।
এ ঘটনাটি প্রায় সকল সংবাদমাধ্যমেই গুরুত্ব সহকারে প্রকাশ করা হয়।
বছরের সর্বাধিক উল্লেখযোগ্য বিষয় ছিল ৭১-এ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের বিচারের রায়। এ বছর বেশ কয়েকজন জামায়াত নেতার ফাঁসি দেওয়া হয়। এর মধ্যে বেশি উল্লেখযোগ্য ছিল প্রথম দণ্ডপ্রাপ্ত হিসেবে কাদের মোল্লার ফাঁসি কার্যকর। এ ছাড়া নিজামী, মুজাহিদে, কামারুজ্জামানসহ বেশ কয়েকজনের ফাঁসির রায় ও জামায়াতের সাবেক আমীর গোলাম আযমের মৃত্যু ছিল উল্লেখযোগ্য।
এ বিষয়টিতে জাতিসংঘ, হিউম্যান রাইটস ওয়াচ, এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, যুক্তরাষ্ট্র, তুরস্ক, পাকিস্তানসহ নানা সংস্থা ও রাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করে। তবে সরকার তাদের আবেদন-অভিযোগ উপেক্ষা করে বিচার কার্যক্রম চালিয়ে যায়।
বিবিসি, আলজাজিরা, রয়টার্স, সিএনএন, এপি, এএফপি, গার্ডিয়ান, এনডিটিভিসহ সব গণমাধ্যমেই নিয়মিত ফলাও করে এ খবর প্রকাশিত হয়। বাংলাদেশে ইসলামপন্থীদের ফাঁসির রায় ও বিচার কার্যক্রম নিয়ে বিভিন্ন সময় প্রশ্নও তোলা হয়।
এ রায়কে কেন্দ্র করে জামায়াতের দেওয়া হরতাল ও পুলিশি এ্যাকশনের খবরও নিয়মিত প্রকাশ করে সংবাদমাধ্যমগুলো।
নানা নেতিবাচক বিষয়ের মধ্যে এপ্রিলে নারায়ণগঞ্জে র‌্যাবের হাতে সাতজন খুনের ঘটনা বেশ আলোচিত-সমালোচিত হয়। গণমাধ্যমগুলোতে গুরুত্ব সহকারে এ বিষয়ের সংবাদ প্রকাশ করা হয়। ওই সাত খুনের ঘটনায় বিভিন্ন মানবাধিকার সংস্থা, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন রাষ্ট্র র‌্যাবের কড়া সমালোচনা করে।
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করে হত্যার পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ ফেলে দেওয়া হয়।
বিশ্বব্যাপী নানা সড়ক দুর্ঘটনাগুলোর মধ্যে নাটোরের বাস দুর্ঘটনাটি ছিল অন্যতম। ওই মর্মান্তিক ঘটনায় ৩৩ জন নিহত হয়। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এ দুর্ঘটনার খবর উঠে আসে।
১ নভেম্বর হঠাৎ করেই সারাদেশে বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটে। একটানা কয়েক ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্নের পর ওই দিন রাতে আবারও জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়। দেশের ইতিহাসে রেকর্ড বিপর্যয় ও কাটিয়ে উঠার ঘটনাটি বিশ্বের গণমাধ্যমগুলোতে বেশ গুরুত্ব পায়। বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনাটি নেতিবাচক হিসেবে উঠে এলেও বিপর্যয় কাটানোর বিষয়টি বেশ ইতিবাচক হিসেবে তুলে ধরা হয়।Bangladesh_thereport24
বছরের অন্যতম আলোচিত বিষয় ছিল ইসলাম ধর্ম, রাসূল (সা.), তাবলীগ জামাত ও প্রধানমন্ত্রীপুত্র জয়কে নিয়ে সাবেক আওয়ামী লীগ নেতা ও মন্ত্রী লতিফ সিদ্দিকীর কটুক্তি। এ ঘটনাকে কেন্দ্র করে লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবিতে আন্দোলন ও আল্টিমেটাম। পরবর্তী সময়ে মন্ত্রিত্ব হারানো, আওয়ামী লীগ থেকে বহিষ্কার সকল বিষয়ই আন্তর্জাতিক গণমাধ্যমগুলো নিয়মিত প্রকাশ করে।
এই ঘটনাকে কেন্দ্র করে লতিফ সিদ্দিকীর দেশে ফেরা, গ্রেফতার, কারাবাস সবই দেশের পাশাপাশি বিদেশেও বেশ আলোচিত হয়।
৯ ডিসেম্বর সুন্দরবনের চাঁদপাই রেঞ্চের শ্যালা নদীতে ট্যাংকারডুবিতে প্রায় সাড়ে ৩ লাখ ব্যারেল তেল ছড়িয়ে পড়ার ঘটনা বিশ্বব্যাপী উদ্বেগের সৃষ্টি করে। বিভিন্ন গণমাধ্যমে নিয়মিত খবর প্রচারের পাশাপাশি জাতিসংঘ, ইউনেস্কো ও বিভিন্ন পরিবেশবাদী সংস্থা জলজ প্রাণী, উদ্ভিদ এবং বন্যপ্রাণীর অস্তিত্ব নিয়ে শঙ্কা প্রকাশ করে। বিশষত, বিশ্বখ্যাত রয়েল বেঙ্গল টাইগার, বিরল ইরাবতী ও গাঙ্গেয় ডলফিন বেশি হুমকির মুখে রয়েছে।
সুন্দরবনের ট্যাংকারডুবির ঘটনার পর তেল অপসারণে সরকারের কার্যকর উদ্যোগের ব্যর্থতা বেশ সমালোচিত হয়। এর ফলে বিশ্ব ঐতিহ্যের সম্মান হারানোর শঙ্কায় পড়েছে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনটি।
এ ছাড়া অন্যান্য আলোচিত ঘটনার মধ্যে ৬৭ বছর বয়সে রেলমন্ত্রী মুজিবুল হকের বিয়ে, রাজশাহীর সবুজ নয়না কিশোরী তুলির ছবি বিখ্যাত ফটো রিভিউ ম্যাগাজিনের প্রচ্ছদ ও বর্ষসেরার ছবির তালিকায় স্থান করে নেওয়া, টি২০ ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের ঘটনা ছিল অন্যতম।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend