এসএসসি-এইচএসসি ফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির নির্দেশ

University-admission_thereport24.comএসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির নির্দেশ দিয়েছে সরকার।
শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহাকারী সচিব ফাতেমা জাহান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি বুধবার দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বর্তমানে প্রচলিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীদের প্রচুর অর্থ ব্যয় করতে হয় এবং দুর্ভোগের শিকার হতে হয়। এ অবস্থা নিরসনের লক্ষ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হলে শিক্ষার্থীদের সেশন শুরু তরান্বিত হবে ও অভিভাবকদের হয়রানি লাঘব হবে।
বিদ্যমান ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। এ বিষয়ে গৃহীত কার্যক্রম সম্পর্কে মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয় চিঠিতে।
শিক্ষার্থীদের সময় ও অর্থ বাঁচাতে সমজাতীয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ‘গুচ্ছ’ পদ্ধতিতে ভর্তির বিষয়টি কয়েক বছর ধরে আলোচিত হলেও কিছু বিশ্ববিদ্যালয়ের বিরোধিতায় তা সফল হয়নি।
বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করছে। কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সরাসরি ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend