সরবরাহে বিঘ্ন ঘটায় বাড়ছে নিত্যপণ্যের দর

amjad-Hossainবিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধে বেশকিছু নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। রাজধানীর বাইরে থেকে পণ্য সরবরাহ বাধাগ্রস্ত হওয়ায় প্রায় প্রতিদিন নিত্যপণ্যের দাম বাড়ছে বলে দাবি করছেন বিক্রেতারা। আর এতে দুর্ভোগের শিকার হচ্ছে সাধারণ খেটে খাওয়া মানুষ।
রাজধানীর প্রধান পাইকারি বাজার কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, সব ধরনের মাংসের দর বেড়েছে। প্রতি কেজি ফার্মের মুরগি ১০ টাকা বেড়ে ১৩৫-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। দেশী মুরগির দর কেজি প্রতি ৩০ টাকা বেড়ে সাড়ে ৩০০ টাকা এবং খাসির মাংস ৩০ টাকা বেড়ে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। আর গরুর মাংস বেড়েছে ২৮০ টাকা থেকে ৩০০ টাকা।
মিনিকেট চালের দাম ২ টাকা বেড়ে ৪৮ টাকা, সুগন্ধি চালের দাম দাম ২ টাকা বেড়ে ৬৮ টাকা, মশুরের ডাল ৮ টাকা বেড়ে ১০৮ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া হালি প্রতি ডিমের দাম ২ টাকা বেড়ে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা তেলের দর প্রতি কেজিতে ২৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা। আর চায়না আদা আগে ১৬০ টাকা লেনদেন হলেও এখন ২০০ টাকায় বিক্রি হচ্ছে।
কারওয়ান বাজার গরুর মাংস বিক্রেতা আবদুল হালিম বলেন, আমাদের ঢাকার বাইরে থেকে গরু আনতে হয়। কিন্তু এখন অবরোধের কারণে গরু নিয়মিতভাবে আনা যাচ্ছে না। যার কারণে দাম বেড়ে যাচ্ছে।
কারওয়ান বাজারের পাইকারি চাল বিক্রেতা গোলাম রসুল বলেন, রাজনৈতিক কর্মসূচিতে সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়লে অর্থনৈতিক কর্মকাণ্ডে খারাপ প্রভাব পড়বে। সরবরাহ না থাকলে পণ্যের দর বাড়বে এটাই স্বাভাবিক।
রাজধানীর শান্তিবাগ বাজারের ক্রেতা শেখ আসলাম বলেন, রাজনীতির বলি বরাবরই সাধারণ মানুষ। তাদেরতো সমস্যা নেই। সব সমস্যাতো আমাদের। রাজনৈতিক কর্মসূচি থাকলে নিত্যপণ্যের দাম বাড়ে। আর এটার জন্য আমাদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend