প্রশাসনে পদোন্নতির বৈঠক, অস্থিতিশীলতার আশংকা

secretariateপ্রশাসনে তিনস্তরের পদোন্নতি নিয়ে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) জরুরি বৈঠক শুরু হয়েছে সচিবালয়ে। বৃহস্পতিবার এর ধারাবাহিকতায় তিনদিনের বৈঠকের প্রথমদিনের অনুষ্ঠিত হয়। এদিন মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভুইঞার সভাপতিত্ব বেলা পৌনে একটায় শুরু হয়ে পৌনে পাঁচটায় শেষ হয় এ বৈঠক।

সূত্র বলছে, এসএসবির বৈঠকের খবরে সচিবালয়ে বিভিন্ন স্তরের কর্মকর্তাদের মধ্যে গ্রুপিং ও যোগাযোগ বেড়ে গেছে। দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে প্রশাসনের এই পদোন্নতি সংক্রান্ত জরুরি বৈঠক নতুন করে অস্থিতিশীলতার সৃষ্টি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ অতীতে যখনই পদোন্নতি দেয়া হয়েছে বঞ্চিত ও ক্ষুদ্ধদের পাল্লা ভারী হয়েছে। আর সে কারণে এই বৈঠক নিয়ে অস্থিতিশীলতার আশঙ্কাও জোরালো হচ্ছে।

সচিবালয় সূত্র জানায়, প্রশাসনে বর্তমানে উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব এই তিনটি স্তরে পদোন্নতির প্রক্রিয়া চলছে। তিনটি স্তরেই নতুন করে ব্যাপক সংখ্যক কর্মকর্তাকে পদোন্নতির উদ্যোগ নেয়া হয়েছে। যদিও প্রত্যেকটি স্তরেই পদের চেয়ে কর্মকর্তা আছে বেশি।

বর্তমানে অতিরিক্ত সচিব পর্যায়ে ১০৮টি পদের বিপরীতে কর্মকর্তা আছেন ২৬৬ জন, যুগ্মসচিব পর্যায়ে ৪৩০টি পদের বিপরীতে কর্মকর্তা আছেন ৮৯৩ জন এবং ৮৩০টি উপসচিব পদের বিপরীতে কর্মকর্তা আছেন ১ হাজার ২শ’ ৮৭ জন।

সূত্রমতে, জনপ্রশাসনের এই পদোন্নতিকে কেন্দ্র করে নানা রকমের সমস্যার সৃষ্টি হয়েছে। প্রশাসনে অস্থিতিশীলতার আশঙ্কা। অর্থাৎ এর প্রতিক্রিয়া কি হতে পারে তা নিশ্চিত নয়। এছাড়া প্রত্যেকটি স্তরে পদের চেয়ে অতিরিক্ত কর্মকর্তার সংখ্যা অনেক বেশি। নতুন করে কোন স্তরে কতজনকে পদোন্নতি দেয়া হবে, কারা পদোন্নতি পাবেন এ ব্যাপারে এখনো প্রাথমিক কোনো আভাস পাওয়া যায়নি। তবে চলমান রাজনৈতিক সংকটের মধ্যে প্রশাসনে এই পদোন্নতি সরকারকে অস্থিতিশীলতার নতুন ঝুঁকিতে ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র বলছে, এবার সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে, অতীতে যারা পদোন্নতি থেকে বাদ পড়েছেন তাদের মধ্যে যারা পদোন্নতির যোগ্য- সবাইকে পদোন্নতি দেয়া হবে। অর্থাৎ যুক্তিসঙ্গত কারণ ছাড়া (বিভাগীয় মামলা প্রভৃতি) কাউকে বাদ দেয়া হবে না। তবে পদ্ধতি পুরোপুরি অনুসরণ করতে গেলে পদোন্নতি প্রত্যাশী প্রভাবশালী কর্মকর্তাদেরকে বিবেচনায় আনা সম্ভব নয়। আর এরই মধ্যে এদেরকে ধারণাগত জ্যেষ্ঠতা না দিয়ে প্রশাসনে পদোন্নতি সংক্রান্ত এসএসবির এই বৈঠকের কারণে অস্থিতিশীলতার আশঙ্কা আরো জোরালো হচ্ছে। বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend