আরও বাড়বে শীত

weatherবৃষ্টির পর মাঘের শীত জেঁকে বসেছে রাজধানীসহ দেশের প্রায় সব জায়গায়। এখন বৃষ্টির আর কোনো সম্ভাবনা নেই। তবে শীতের তীব্রতা আরও বেড়ে তা মৃদু শৈত্যপ্রবাহে রূপ নিয়ে দু’দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রবিবার সকাল নয়টা পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু ও তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান রবিবার সকালে বলেন, ‘বৃষ্টির পর আকাশ মেঘমুক্ত হওয়ায় কুয়াশা পড়ছে। এ জন্য শীত বেড়ে গেছে। দুদিন পর তাপমাত্রা কিছুটা বাড়বে, তবে কুয়াশার সঙ্গে শীত পুরো মাঘ মাস জুড়েই থাকতে পারে।’

রবিবার শীতের তীব্রতায় শুরু হয় নগরবাসীর অন্যরকম একটি দিন। থেমে থেমে বইছে হিম বাতাস। রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে চোখে পড়েছে শীতে জবুথবু মানুষ। সবাই সাধ্যমতো গরম পোশাক জড়িয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। আব্দুল গণি সড়কে কথা হয় পুলিশ সদস্য আবদুল সালামের সঙ্গে। তিনি বলেন, এ বছর এমন শীত আর পড়েনি ভাই। হাত-পা অবশ হয়ে আসছে।

সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওযার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রী সেলসিয়াস কমতে পারে। ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, রবিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা ও সিলেটে সামান্য বৃষ্টিপাত হয়েছে। ময়মনসিংহে বৃষ্টিপাত হয়েছে ১৫ মিলিমিটার, শ্রীমঙ্গলে ৫ মিলিমিটার।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend