রাজধানীর হরতাল : মাঠে টিকছে না বিএনপি, দখল আওয়ামী লীগের

hortal-th-বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা ঢাকা ও খুলনা বিভাগের হরতালে রাজধানীতে টিকছে পারছে না বিএনপি বা ২০ দলীয় জোটের কোনো নেতাকর্মী। বরং হরতালের প্রতিবাদে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্পটে অবস্থান নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। একই সঙ্গে পুলিশ ও র‌্যাবের অবস্থানও আগের মতো। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনাসহ নাশকতাপ্রবণ এলাকাগুলোয় হরতাল উপলক্ষে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।
রাজধানীর মোহাম্মদপুর-আদাবর, মনসুরাবাদ এলাকার প্রতিটি মোড়ে বুধবার সকালে অবস্থান নেন থানা ও ওয়ার্ড পর্যায়ের আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অন্যান্য অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এ সময় থেমে থেমে তাদের হরতালবিরোধী মিছিল করতে দেখা যায়।
মোহাম্মদুপর বাসস্ট্যান্ডের আল্লাহ করিম জামে মসজিদের সামনে ঢাকা মহানগর আওয়ামী লীগের ৫৬ নম্বর (সাবেক) ওয়ার্ডের নেতাকর্মীরা অবস্থান নেন। এ সময় তাদের পাশেই অবস্থান করছিল মোহাম্মদপুর থানা পুলিশের একটি দল।
মোহাম্মদপুর টাউন হল কাঁচাবাজারের সামনে হরতাল ও অবরোধবিরোধী সমাবেশ করেন মোহাম্মদপুর-আদাবর ও শেরেবাংলা নগর থানা কমিটির নেতাকর্মীরা। সমাবেশে উপস্থিত ছিলেন সাবেক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। একইভাবে সরকারদলীয় নেতাকর্মীদের অবস্থান দেখা যায়, রাজধানীর শুক্রাবাদ, সোবহানবাগ, রাসেল স্কয়ার, কলাবাগান ও সায়েন্স ল্যাব এলাকায়।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতাল ঢিলেঢালাভাবে চলছে। বুধবার রাজধানীর মতিঝিল, পল্টন ও দৈনিক বাংলা মোড় ঘুরে দেখা গেছে, সড়কগুলোতে উল্ল্যেখযোগ্য পরিমাণ গণপরিবহন চলাচল করছে।
সরেজমিন আরও দেখা গেছে, সকাল থেকে রাজধানীর সড়কগুলোতে অফিসমুখী মানুষের ভিড়। গণপরিবহনের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।

এ ব্যাপারে বলাকা সার্ভিসের বাসচালক খোকন হাওলাদার বলেন, ‘পেটের দায়ে রাস্তায় আইছি। সংসার তো চালাতে হবে। ঘর থেকে বের হওয়ার সময় পরিবার বলে সাবধানে থাকতে। কিন্তু সাবধানে থাকলে তো আর জীবন চলবে না।’
৬ নম্বর বাস সার্ভিসের (মতিঝিল-বনানী) যাত্রী সোরহাব হোসেন বলেন, ‘কর্মক্ষেত্রে যেতে হলে বের তো হতেই হবে। এখন তো দেখি কোনো হরতাল হচ্ছে না।’

মতিঝিল থানার প্যাট্রল ইন্সপেক্টর শেখ আবুল বাশার বলেন, ‘যেকোনো ধরনের নাশকতা এড়াতে আমরা প্রস্তুত আছি। বিভিন্ন জায়গায় টহল জোরদার করা হয়েছে।’
দেশব্যাপী চলমান অবরোধ কর্মসূচির পাশাপাশি ঢাকা ও খুলনা বিভাগে বুধবার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার হরতাল চলছে।

hortal-fi-তবে রাজধানীর ব্যস্ততম এলাকা কারওয়ান বাজার ও ফার্মগেটে হরতালের তেমন কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। সকাল থেকে ওই সব এলাকায় যানবাহনের চলাচল ছিল স্বাভাবিক। গণপরিবহনের জন্য যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে না।
ফার্মগেটের ফল বিক্রেতা শাহ আলম জানান, সকাল থেকেই যান চলাচল স্বাভাবিক রয়েছে। হরতালের কোনো প্রভাব পড়েনি। তবে তীব্র শীতের কারণে মানুষের উপস্থিতি কিছুটা কম।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend