শৈত্যপ্রবাহ আরও ২ দিন ; মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

winterদুই বিভাগ ছাড়াও দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে আবারও মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ অবস্থা থাকবে আরও ২ দিন। এছাড়া শনিবার শ্রীমঙ্গলে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর থেকে এ সব তথ্য জানা গেছে। শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগ এবং ফরিদপুর, টাঙ্গাইল, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে। গত কয়েক দিনের চেয়ে শুক্রবার রাত থেকে রাজধানীতেও শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। ঢাকায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক দ্য রিপোর্টকে বলেন, উত্তরাঞ্চলে বৃষ্টি ও উত্তর-পশ্চিম বায়ুর কারণে শীত বেড়ে গেছে। এ অবস্থা আরও দু’এক দিন থাকবে। তারপর তাপমাত্রা আবার বাড়তে থাকবে। তবে তাপমাত্রা বৃদ্ধির কারণে মৌসুমের শীত বিদায় নেবে কিনা, তা এখনই বলা যায় না। সাধারণত ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত শীত থাকে।
শনিবার চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৫, ঈশ্বরদীতে ৮, রাজশাহীতে ৮ দশমিক ২, টাঙ্গাইলে ৮ দশমিক ৮, যশোরে ৯ দশমিক ২, সৈয়দপুরে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। রংপুর, বগুড়া ও ফরিদপুরে তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
সর্বশেষ গত ২০ জানুয়ারি রাজশাহীতে এ বছর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু ও তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend