ওবামা-মোদির মধ্যে বাংলাদেশ নিয়ে আলোচনা

obama-modiমার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশ বিষয়ে আলোচনা করেন। শুধু তাই নয়, বিশ্বের দুই শীর্ষ নেতার মধ্যে এখনো বাংলাদেশ বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছে মার্কিন যুক্তরাষ্ট্র।
মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক ফিল র‌্যাইনার গত মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সে বাংলাদেশ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এই তথ্য প্রকাশ করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গত ২৬ জানুয়ারি ভারত সফর করেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক ফিল র‌্যাইনার বলেন, বারাক ওবামার ভারত সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিশেষ করে গণতন্ত্র, মত প্রকাশ ও ভোটের অধিকার এবং মানবাধিকার প্রতিষ্ঠার প্রশ্নে আলোচনা হয়েছে। এখনো এই আলোচনা অব্যাহত রয়েছে।
বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে বারাক ওবামার মূল্যায়ন প্রসঙ্গে ফিল র‌্যাইনার জানান, পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে অংশগ্রহণমূলক নির্বাচন দেখেছি, এটি একটি উদাহরণ। সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত শ্রীলঙ্কায়ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখেছি। কিন্তু বাংলাদেশের বর্তমান অবস্থা উত্তেজনাপূর্ণ। ভারত সফরে দুই শীর্ষ নেতা বাংলাদেশের গণতান্ত্রিক শক্তি ও নাগরিক শক্তির যে উত্থান হয়েছে তাতে একমত পোষণ করেন। বাংলাদেশের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতিটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরে সফরসঙ্গী হিসেবে ছিলেন দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক ফিল র‌্যাইনার।
ফিল র‌্যাইনারের ভাষায়, আমি একটি বিষয় লক্ষ্য করেছি, প্রেসিডেন্ট ওবামা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বাংলাদেশ প্রসঙ্গ স্থান পেয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend