উদ্বেগ-ভয়ে শুক্রবার শুরু এসএসসি পরীক্ষা

sscআতঙ্ক, ভয় ও উদ্বেগের মধ্যেই শুক্রবার সারাদেশে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার পরীক্ষায় ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে হরতাল ডাকায় এসএসসির প্রথম দুটি পরীক্ষা পেছানো হয়। সোমবারের (২ ফেব্রুয়ারি) পরীক্ষা নেওয়া হচ্ছে শুক্রবার। বুধবারের (৪ ফেব্রুয়ারি) পরীক্ষা নেওয়া হবে শনিবার।
অবরোধেরই মধ্যে পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, হরতাল হলে পরীক্ষা হবে না।
শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা হবে। দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে জানানো হয়েছে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল ৯টায় আজিমপুর সরকারি গার্লস স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে যাবেন। এরপর মন্ত্রী আলিয়া মাদ্রাসা কেন্দ্র পরিদর্শন করবেন।
পরীক্ষার্থীদের মধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী। বিদেশে আটটি কেন্দ্রসহ এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে।
এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ জন এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১০ হাজার ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।
বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথমপত্র, ইংরেজি দ্বিতীয়পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। গণিত ও উচ্চতর গণিত বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ বছর শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা নামে নতুন একটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে, যা সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।
দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন পরীক্ষার্থীরা শ্রুতিলেখক নিয়ে পরীক্ষা দিতে পারবে। তারা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।
পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১০ মার্চ পর্যন্ত এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামী ১১ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ১২ থেকে ১৬ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে।
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে তত্ত্বীয় শেষ হবে ১১ মার্চ। প্রথম পরীক্ষা কুরআন মাজিদ ও তাজবীদ। সময়সূচিতে ১৫ মার্চ থেকে ১৯ মার্চের মধ্যে সকল ব্যবহারিক পরীক্ষা শেষ করার কথা বলা হয়েছে।
অবরোধের মধ্যে দেশের বিভিন্ন স্থানে গাড়িতে পেট্রোলবোমা নিক্ষেপের কারণে হতাহতের খবর পাওয়া যাচ্ছে। এ জন্য পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের আতঙ্ক ও উদ্বেগ কাটছে না। পরীক্ষা অনুষ্ঠানে ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানরা সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend