নিউজিল্যান্ড-শ্রীলঙ্কায় শুরু মাঠের যুদ্ধ

world-cup-srilankaবর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের পর এবার মঞ্চ প্রস্তুত ক্রিকেট বিশ্বকাপের মাঠের লড়াইয়ে নামার। প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গত আসরের ফাইনালিস্ট শ্রীলঙ্কা ও স্বাগতিক নিউজিল্যান্ড।
বিশ্বকাপ মঞ্চে অভিজ্ঞতার ঝুলিতে এগিয়ে শ্রীলঙ্কা। ১৯৯৬ সালে চ্যাম্পিয়ন হয়েছে তারা। দুইবার উঠেছে প্রতিযোগিতার ফাইনালে (২০০৭ ও ২০১১ সাল)।

এ ছাড়া ২০০৩ সালে বিশ্বকাপের সেমিফাইনালেও খেলেছে দলটি। আক্ষেপ ৯৬ সালের পর দুইবার ফাইনালে উঠলেও শিরোপা জেতা হয়নি তাদের।
ম্যাচের হিসেব বদলে দেওয়ার মতো ক্রিকেটার রয়েছে শ্রীলঙ্কার। অভিজ্ঞ সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার সঙ্গে দলটির বর্তমান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসও দারুণ একজন ক্রিকেটার। ব্যাটে বলে দুই দিকেই সমান পারদর্শী তিনি।
শুধু এ তিনজনই নন, তিলকারত্নে দিলশান ও লাহিরু থিরিমান্নেও প্রতিপক্ষকে ঘায়েল করতে কোনো অংশে কম নয়। এ ছাড়া তারকা ক্রিকেটার লাসিথ মালিঙ্গা যথা সময়ে জ্বলে উঠে অধিনায়কের চিন্তা দূর করবেন এটাই স্বাভাবিক।
দলের এমন ভারসাম্য থাকার পরও নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে কিছুটা ব্যাকফুটে থাকবে শ্রীলঙ্কা। কারণ সর্বশেষ পারফর্মে সুবিধা করতে পারেননি দলটি। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে তারা। একটি দক্ষিণ আফ্রিকা আরেকটি জিম্বাবুয়ের বিপক্ষে। দুটিই ম্যাচেই হেরেছে ম্যাথুসরা।
সর্বশেষ স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও আশাব্যঞ্জক ফল নেই শ্রীলঙ্কার। ব্ল্যাক কাপদের কাছে ৪-২ ব্যবধানে ওয়ানডে সিরিজে হেরেছে তারা। ক্রাইস্টচার্চে মাঠের লড়াইয়ে নামার আগে ব্রেন্ডন ম্যাককালাম, কেন উইলিয়ামসন ও রস টেলররা অনুপ্রেরণা নেবেন এখান থেকেই। তবে লড়াকু মানসিকতার লঙ্কানরাও ছেড়ে কথা বলবে না। তাই হাড্ডাহাড্ডি খেলাই উপভোগ করতে পারবেন ক্রিকেটপ্রেমীরা।
দুই দলের সংক্ষিপ্ত তথ্য :
# পুল ‘এ’ তে পড়েছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড। পুলের বাকি দলগুলো হচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, স্কটল্যান্ড।
# ২০১৫ সালে ৫ বারের সাক্ষাতে ৩ বার জয় পেয়েছে নিউজিল্যান্ড আর একবার জিতেছে শ্রীলঙ্কা। একটি ম্যাচের কোনো ফলাফল হয়নি।
# সবমিলে ৯৭টি ওয়ানডে খেলেছে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। এর মধ্যে ৪১টিতে নিউজিল্যান্ড ও ৪০টিতে জয়ের মুখ দেখেছে শ্রীলঙ্কা। আর ১৬টি ম্যাচ টাই/পরিত্যক্ত হয়েছে।
নিউজিল্যান্ড দল : ব্রেন্ডন ম্যাককালাম (অধিনায়ক), কোরে অ্যান্ডারসন, ট্রেন্ট বোল্ট, গ্রান্ট ইলিয়ট, মার্টিন গাপটিল, টম লাথাম, মিচেল ম্যাকক্লেনাগান, নাথান ম্যাককালাম, কাইল মিলস, অ্যাডাম মিলন, লুক রঞ্চি, টিম সাউদি, রস টেলর, ড্যানিয়েল ভেট্টরি ও কেন উইলিয়ামসন।
শ্রীলঙ্কা দল : অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), তিলকারত্নে দিলশান, জীবন মেন্ডিস, সুরঙ্গা লাকমাল, নুয়ান কুলাসেকারা, লাসিথ মালিঙ্কা, থিসারা পেরেরা, লাহিরু থিরিমান্নে, মাহেলা জয়াবর্ধনে, ডিমুখ করুনারত্বে, কুমার সাঙ্গাকারা, দিনেশ চান্দিমাল, রঙ্গনা হেরাথ, সচিত্র সেনানায়েকে ও ‍ডুশমান্থা চামিরা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend