শেরপুরে শিশু সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

Sherpur-pic-21‘শিশু শিশু সকল শিশু, সকল শিশুই আমার শিশু’- এ শ্লোগানকে সামনে রেখে শেরপুরে শিশু সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও জেলা শিশু একাডেমি যৌথভাবে ২৫ ফেব্রুয়ারী বুধবার জেলা শহরের একটি কমিউনিটি সেন্টারে ওই কর্মশালার আয়োজন করে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, শেরপুর কার্যালয়ের টিম লিডার প্রভুদান সাওঝাঁলের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থার শিক্ষা বিষয়ক কর্মকর্তা সুজিত বনোয়ারী।
কর্মশালায় বক্তব্য দেন জেলা সমাজ সেবা অধিপ্তরের উপ-পরিচালক মো. ওয়াহিদুজ্জামান, জেলা মহিলা সংস্থার সভানেত্রী শামছুন্নাহার কামাল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. আসলাম খান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাবিহা জামান, সাংবাদিক দেবাশীষ সাহা রায়, শিশু সংগঠক হাকিম বাবুল, মমিনুল ইসলাম প্রমুখ।
মূল প্রবন্ধে ওয়ার্ল্ড ভিশন কর্মকর্তা সুজিত বনোয়ারী বলেন, জাতিসংঘ সনদ এবং বাংলাদেশের সংবিধান অনুযায়ী শিশুর অধিকারসমূহের মধ্যে রয়েছে শিশুর সুস্থ্যভাবে বাঁচার অধিকার, সকল প্রকার সহিংসতা, নির্যাতন, শোষণ থেকে সুরক্ষিত হওয়ার অধিকার, শিক্ষা, খেলাধূলা এবং বিনোদন করার অধিকার।
তিনি বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশে শিশুর অধিকার প্রতিষ্ঠার লক্ষে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করছে। সংস্থাটি ৫ বছরের কমবয়সী শিশুর অপুষ্টি দূরীকরণ, শিশু ও মাতৃমৃত্যু প্রতিরোধ, বিদ্যালয় থেকে শিশুর ঝরে পড়া, বাল্য বিবাহ ও শিশু পাচার প্রতিরোধ এবং শিশুশ্রম বন্ধে কাজ করে যাচ্ছে। এছাড়া দেশের প্রায় ২ লাখ অতিদরিদ্র শিশুর প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় সহযোগিতা করছে। পাশাপাশি প্রায় ১৮ হাজার শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে।
কর্মশালায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সংবাদকর্মী, শিশু ফোরাম এবং এনসিটিএফের সদস্যরা অংশ গ্রহণ করেন।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend