বিবিসি বাংলার প্রতিবেদন, ভারতের মহারাষ্ট্রে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ হচ্ছে

image_194443.beef_ban_maharashtraভারতের মহারাষ্ট্র রাজ্যে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ হয়ে যাচ্ছে – কেউ এই আইন ভাঙলে তার পাঁচ বছরের জেল ও দশ হাজার রুপি পর্যন্ত আর্থিক জরিমানারও বিধান রাখা হয়েছে।
এই মর্মে মহারাষ্ট্র বিধানসভায় একটি বিল পাস হয়েছিল প্রায় উনিশ বছর আগে, কিন্তু এতদিনে ভারতের রাষ্ট্রপতি তাতে সম্মতি দিয়েছেন এবং তারপরই আইনটি সেখানে বলবৎ হচ্ছে।
মহারাষ্ট্রে ক্ষমতায় আছে যে হিন্দুত্ববাদী বিজেপি ও শিবসেনার জোট, তারা এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও রাজ্যের গোমাংস ব্যবসায়ী সমিতি এর তীব্র প্রতিবাদ জানিয়েছে।
মহারাষ্ট্র রাজ্যে গরু জবাই নিষিদ্ধ ছিল ১৯৭৬ সাল থেকেই, কিন্তু নতুন আইনের আওতায় ষাঁড় বা মহিষকেও তার আওতায় আনা হয়েছে। শুধু ছাড় পেয়েছে জলমহিষ বা ওয়াটার বাফেলো, যার মাংসকে নিকৃষ্ট শ্রেণীর বলে ধরা হয়।
মহারাষ্ট্র অ্যানিম্যাল প্রিজার্ভেশন (অ্যামেন্ডমেন্ট) ১৯৯৫ বিলটি পাস হয়েছিল শিবসেনার মুখ্যমন্ত্রী মনোহর জোশীর আমলে – কিন্তু গত উনিশ বছর ধরে সেটি ভারতের রাষ্ট্রপতির বিবেচনার জন্য দিল্লিতে পড়ে ছিল।
এর মাঝে প্রায় পনেরো বছর ধরে মহারাষ্ট্রে কংগ্রেস ক্ষমতায় ছিল, কিন্তু তারা রাষ্ট্রপতির সম্মতি আদায়ে কোনও গরজ দেখায়নি – মাঝে বহুবার দেশে রাষ্ট্রপতি বদল হওয়া সত্ত্বেও কোনও রাষ্ট্রপতিও এই বিল নিয়ে কিছু করেননি।
তবে মাসতিনেক আগে মহারাষ্ট্রে আবার বিজেপি-শিবসেনা ক্ষমতায় আসার পর তারা সেই পুরনো বিলটি নিয়ে তাগাদা দিতে শুরু করে এবং অবশেষে বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিলটিতে তাঁর সম্মতি দেন।
রাষ্ট্রপতি তাঁর সম্মতির কথা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানোর পরই মহারাষ্ট্রের রাজ্যপালকে তারা বিষয়টি অবহিত করেছেন – এবং তার পর থেকেই সেখানে নতুন আইনটি বলবৎ হচ্ছে।
মহারাষ্ট্রের বিজেপি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবিশ এ খবর জানার পরই রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন এবং লিখেছেন ‘এতদিনে আমাদের গোহত্যা নিষিদ্ধ করার স্বপ্ন বাস্তব হল’।
বিজেপি বলছে, রাজ্যের গরিষ্ঠ সংখ্যক হিন্দুর ধর্মীয় ভাবাবেগকে সম্মান জানিয়েই তারা মহারাষ্ট্রে গোমাংস নিষিদ্ধ করার প্রস্তাব এনেছিল। তাদের শরিক শিবসেনাও এই প্রস্তাবের প্রবল সমর্থক।
তবে মহারাষ্ট্রে গোমাংস ব্যবসার সঙ্গে জড়িত মুসলিমদের মধ্যে যে কুরেশি সম্প্রদায় – তারা এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করেছে এবং বলেছে এর ফলে বহু মানুষ তাদের রুটি-রুজি হারাবেন।
তাছাড়া গরুর মাংসের দাম পাঁঠা বা ছাগলের মাংসের তুলনায় মাত্র এক-তৃতীয়াংশ – ফলে গোমাংস নিষিদ্ধ হওয়ার ফলে মহারোষ্ট্রে বহু গরিব মানুষই শস্তায় মাংস খাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন।
মুম্বই সাবার্বান বিফ ডিলার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মুহাম্মদ কুরেশি বলেছেন, রাজ্যে গোমাংস নিষিদ্ধ হলে অন্যান্য মাংসের দামও অনেক বেড়ে যাবে।
এই নতুন আইনের বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করা যায় কি না, গোমাংস ব্যবসায়ীরা এখন সেই রাস্তাই খতিয়ে দেখছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend