অভিজিৎ হত্যাকাণ্ড; এফবিআই প্রতিনিধি দল ঢাকায়

Avijitবিজ্ঞান লেখক ও ‘মুক্তমনা’ ব্লগের প্রতিষ্ঠাতা ড. অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে সহায়তার জন্য ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) চার সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে।
বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছে প্রতিনিধি দলটি। এর পর বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধি দলের সদস্যরা।
ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।
মনিরুল ইসলাম বলেন, ‘চার সদস্যের প্রতিনিধি দলটি আমাদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে বৈঠক করেছে। বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এ বৈঠক হয়। এ সময় তারা আমাদের কাছে অভিজিৎ হত্যার প্রাথমিক ঘটনা সম্পর্কে জানতে চাইলে আমরা তাদের এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অবহিত করেছি।’
যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের দল ঢাকার আসার কারণ সম্পর্কে মনিরুল ইসলাম বলেন, ‘তারা অভিজিৎ হত্যার ঘটনা তদন্ত করতে নয়, আমাদের তদন্তে সহায়তা করতে এসেছে।’
প্রতিনিধি দলটি তদন্তে সহায়তার জন্য কয়েক দিন ঢাকায় অবস্থান করবে বলেও জানান তিনি।
গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টায় বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে ধারালো অস্ত্রের আঘাতে আহত হন যুক্তরাষ্ট্রের নাগরিক লেখক দম্পতি অভিজিৎ রায় ও রাফিদা আহমেদ বন্যা। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয় অভিজিতের। গুরুতর আহত বন্যাকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ৩ মার্চ উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন বন্যা।
এ ঘটনায় ২৭ ফেব্রুয়ারি নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বাংলাদেশ সরকার চাইলে তদন্তে সহযোগিতা করার কথাও জানায় দেশটি।
এরপর ১ মার্চ হত্যাকাণ্ড তদন্তে যুক্তরাষ্ট্রের সহায়তা নেওয়া হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend