নিউজিল্যান্ড হেরাল্ডের স্বপ্নের একাদশে মাহমুদউল্লাহ

Riyadকাগজে কলমে বিশ্বের সেরা একটি ক্রিকেট দল নির্বাচন করার প্রয়াস; সেই লক্ষ্যেই চলতি বিশ্বকাপ ক্রিকেট শুরুর মুহূর্তে স্বপ্নের একাদশ নামে একটি দল গঠন করেছে নিউজিল্যান্ড হেরাল্ড; নিউজিল্যান্ডের ঐতিহ্যবাহী ও জনপ্রিয় পত্রিকা। নিউজিল্যান্ড হেরাল্ডের সেই স্বপ্নের একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করার সুবাদে এই স্বীকৃতি মিলেছে রিয়াদের। তার নাম শোভা পাচ্ছে শেখর ধাওয়ান, ব্র্যান্ডন ম্যাককুলাম, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, কুমার সাঙ্গাকারা, কোরে অ্যান্ডারসন, ড্যানিয়েল ভেট্টরি, মিশেল স্টার্ক, মোহাম্মদ সামি ও ট্রেন্ট বোল্টের পাশে।
বিশ্বকাপ শুরুর আগে গত বছর আইসিসি ঘোষিত সেরা ওয়ানডে একাদশটিকে নিয়েই শুরু হয়েছিল নিউজিল্যান্ড হেরাল্ডের স্বপ্নের একাদশের যাত্রা। তবে সেই দলের ৩ ক্রিকেটার মোহাম্মদ হাফিজ (পাকিস্তান), ডোয়াইন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ) এবং অজান্তা মেন্ডিস (শ্রীলঙ্কা) বিশ্বকাপ না খেলায় তাদের পরিবর্তে আইসিসির র‌্যাঙ্কিং অনুযায়ী রোহিত শর্মা (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ) এবং রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা) এই দলে যোগ হয়েছিলেন। পরবর্তীতে তারা অবশ্য বাদ পড়েছেন।
বিশ্বকাপ শুরুর পর প্রতি সপ্তাহে আসরে বিভিন্ন ক্রিকেটারের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই স্বপ্নের একাদশে পরিবর্তন হয়েছে। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে ইংল্যান্ড এবং শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকানোর সুবাদে একমাত্র বাংলাদেশী হিসেবে নিউজিল্যান্ড হেরাল্ডের এই স্বপ্নের একাদশে যোগ হয়েছেন মাহমুদউল্লাহ।
তাকে দলে নেওয়ার যুক্তি হিসেবে বলা হয়েছে, নিউজিল্যান্ডের বোলিংকে তিনি যেভাবে পর্যদুস্ত করেছেন, এই আসরে এখন অবদি তা কেউ করে দেখাতে পারেনি। যে কারণেই দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিসকে আউট করে তিনি দলে সুযোগ পেয়েছেন। এক্ষেত্রে তার ওয়ানডে বোলিং পরিসংখ্যানও (৬৮ উইকেট) প্রভাব ফেলেছে।
নিউজিল্যান্ড হেরাল্ডের এই স্বপ্নের একাদশ হয়তো গুরুত্বের বিচারে তেমন আহামরি কিছু নয়। এরপরও সেখানে মাহমুদউল্লাহ রিয়াদের নামটি শোভা পাওয়ার বিষয়টি তার নিজের জন্য যেমন, তেমনি বাংলাদেশের জন্যও নিঃসন্দেহে গৌরবের।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend