সরফরাজের সেঞ্চুরি, কোয়ার্টার ফাইনালে পাকিস্তান

adilওয়ানডে ক্রিকেটে অভিষেকে সেঞ্চুরির দেখা পেয়েছেন সরফরাজ আহমেদ। তার এই সেঞ্চুরির ওপর ভর করে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে পাকিস্তান। রবিবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা। ফলে ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে বি-গ্রুপে তৃতীয়স্থান দখল করেছে মিসবাহ-উল-হকের দল; সঙ্গে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র। এই গ্রুপ থেকে কোয়ালিফাই করা অন্যান্য দলগুলো হলো বর্তমান চ্যাম্পিয়ন ভারত, শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। রবিবার সংযুক্ত আরব আমিরাতকে ৬ উইকেটে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ক্যারিবীয়রা।
বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবারের মতো সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। তার সেঞ্চুরির ওপর ভর করে জয়ের জন্য পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিয়েছে আইরিশরা। উইকেট রক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদের হার না মানা ১০১ রানের ওপর ভর রেখে ইনিংসের ২৩ বল বাকি থাকতেই জয় তুলে নিয়েছে পাকিস্তান।
জয়ের জন্য ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ১২০ রান পেয়েছে পাকিস্তান। শতরানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৬৩ রানে আউট হয়েছেন পাকিস্তানি ওপেনার আহমেদ সেহজাদ। দলীয় স্কোরে আরও ৬ রান যোগ হওয়ার পর দ্বিতীয় উইকেট হারিয়েছে পাকিস্তানিরা। রান আউট হয়েছেন সেহাজদের জায়গায় ব্যাট করতে নামা হারিস সোহেল। এরপর অধিনায়ক মিসবাহ আউট হয়েছেন দলীয় ২০৮ রানে। তবে ওপেনার সরফরাজ আহমেদ ও উমর আকমল বাকি কাজটা নির্বিঘ্নেই সেরেছেন।
অস্ট্রেলিয়ার এ্যাডিলেড ওভালেে এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আয়ারল্যান্ড। ব্যাট করতে নেমে অধিনায়ক পোর্টারফিল্ডের সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পেয়েছে তারা। আউট হওয়ার আগে ক্যারিয়ারের সপ্তম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেছেন পোর্টারফিল্ড। ১৩১ বলে ১০৭ রান করেছেন তিনি।
অধিনায়ক ছাড়াও রান পেয়েছেন গ্যারি উইলসন (২৯ রান), বালবিরনি (১৮ রান) ও নাইল ও’ব্রায়ান (১২ রান)। তাই গুটিয়ে যাওয়ার আগে ২৩৭ রান করতে পেরেছে তারা। ৩টি উইকেট পেয়েছেন পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ। ২টি করে উইকেট নিয়েছেন সোহাইল খান ও রাহাত আলী।
পাকিস্তান দলে ২টি পরিবর্তন এসেছে। চোটের জন্য খেলতে পারছেন না বোলার মোহাম্মদ ইরফান। তার জায়গায় এসেছেন এহসান আদিল। আর ইউনিস খানের জায়গায় অন্তর্ভুক্ত হয়েছেন হারিস সোহাইল।
সংক্ষিপ্ত স্কোর
আয়ারল্যান্ড : ২৩৭/ ১০, ওভার ৫০ (পোর্টারফিল্ড ১০৭, উইলসন ২৯; ওয়াহাব ৩/৫৪, সোহাইল ২/৪৪, রাহাত ২/৪৮)

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend