বড় জয়ে সেমিতে দক্ষিণ আফ্রিকা

Sri-Lanka-Crick-শ্রীলঙ্কার দেওয়া মামুলি টার্গেট মাত্র ১ উইকেট হারিয়েই ছুঁয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। ইনিংসের ৩২ ওভার বাকি থাকতে ৯ উইকেটের জয় নিয়ে সেমিফাইনালের ভিসা পেয়ে গেছে এবি ডি ভিলিয়ার্সের দল। আগে ব্যাটিং করে মাত্র ১৩৩ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। জবাবে দলীয় ৪০ রানে ওপেনার হাশিম আমলার উইকেট হারিয়েছেল প্রোটিয়াসরা।
চলতি বিশ্বকাপ ক্রিকেটের প্রথম কোয়ার্টার ফাইনালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হয়েছে এ দুই দল। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১৩৪ রানের লক্ষ্য মাত্রা ছূড়ে দিয়েছে শ্রীলঙ্কা। সেই লক্ষ্য পূরণে ব্যাটিং শুরু করে ৬.৪ ও্ভারে মালিঙ্গার বলে আউট হয়ে গেছেন হাশিম আমলা। এ সময় তাদের সংগ্রহ দাঁড়িয়েছে ১ উইকেটে ৪০ রান।
এর আগে টস জিতে শুরুতে ব্যাট হাতে নেমে ৩৭.২ ওভারে মাত্র ১৩৩ রানে অলআউট হয়েছে অ্যাঞ্জেলো ম্যাথুসের দল। ধীরগতির ব্যাটিং করলেও কুমার সাঙ্গাকারা (৪৫) দীর্ঘক্ষণ একপ্রান্ত আগলে রেখেছিলেন। তবে শেষ পর্যন্ত যেতে পারেননি। অবশ্য সাঙ্গাকারার আগেই লঙ্কানদের ৮জন ব্যাটসম্যান ফিরে গেছেন সাজঘরে।
নবম ব্যাটসম্যান হিসেবে সাঙ্গাকারা যখন আউট হয়েছেন তখন দলীয় সংগ্রহ ১২৭। ইনিংস শেষ হতে বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতার। সেই আনুষ্ঠানিকতা শেষ করতে প্রোটিয়াসদের খরচ করতে হয়েছে আর মাত্র ৬ রান। দলীয় ১৩৩ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে ইমরান তাহিরের বলে মিলারের হাতে ধরা পড়েছেন লাসিথ মালিঙ্গা। অবশ্য এর মাঝে বৃষ্টির কারণে খেলা সাময়িকভাবে কিছুক্ষণ বন্ধ ছিল।
প্রোটিয়াস বোলারদের মধ্যে ইমরান তাহির ৮.২ ওভার বল করে ২৬ রান দিয়ে তুলে নিয়েছেন ৪টি উইকেট। অপরদিকে ৯ ওভারে ২৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন জেপি ডুমিনি।
দিনের শুরুতে ব্যাট হাতে নেমে কাইল অ্যাবটের করা ম্যাচের দ্বিতীয় ওভারে উইকেটরক্ষক ডি ককের হাতে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন লঙ্কান ওপেনার কুশাল পেরেরা (৩)। তারপর ম্যাচের পঞ্চম ওভারের প্রথম বলে ডেল স্টেইনের শিকারে পরিণত হয়েছেন অপর ওপেনিং ব্যাটসম্যান তিলকরত্নে দিলশান (০)। লাহিরু থিরিমান্নে ৪১ রান করলেও মাহেলা জয়াবর্ধনে ফিরে গেছেন ৪ রান করেই। পরে অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস সাজঘরে ফিরেছেন ১৯ রান করে। এর স্বল্প সময়ের ব্যবধানে থিসারা পেরেরা, নুয়ান কুলাসেকারা ও থারিন্ডু কুশাল আউট হয়ে গেছেন। শেষ অবধি সেই যাত্রায় কুমার সাঙ্গাকারা ও লাসিথ মালিঙ্গা যোগ দিলে লঙ্কানদের ইনিংস সমাপ্ত হয়েছে ১৩৩ রানে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend