শ্রীবরদীর কালীদহ সাগরে হিন্দু ধর্মাবলম্বীদের বারুনী স্নান

Sherpur-Gorjoripa-Baruni-Snanশেরপুরের ঐতিহ্যবাহী শ্রীবরদীর গড়জড়িপা কালীদহ সাগরে হিন্দু ধর্মাবলম্বীদের বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে । ১৮ মার্চ বুধবার মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিপুল সংখ্যক সনাতন ধর্মাবলম্বী বৈদিকমন্ত্র উচ্চারণসহ সাগরের পুণ্য সলিলে অবগাহন করেন। ওইসময় পুণ্যার্থীগণ পূর্ব পুরুষের আত্মার শান্তির জন্য তর্পণ করেন। স্নানার্থীদের বিশ্বাস ওই পুণ্য সলিলে অবগাহন করলে মনের সব কুটিলতা, সংকীর্ণতা ও পাপ মোচন হয়। স্নান শেষে পুণ্যার্থীগণ সাগরপাড়ে অনুষ্ঠিত গঙ্গাপূজা ও সংকীর্তন করেন। এতে শত শত ভক্ত ও পূণ্যার্থীরা অংশ নেয়।

প্রায় দেড়শ বছর আগে কোচ সামন্ত আমল থেকে ঐতিহ্যবাহী শীবরদী উপজেলার গড়জড়িপা মাটির দুর্গ সংলগ্ন কালীদহ সাগরে বারুনী স্নান অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু বর্তমানে ওই কালীদহ সাগর শুকিয়ে যাওয়ায় এর জৌলুস কমে গেছে। এছাড়া পূর্বে এখানে ১৫ দিনব্যাপি মেলা বসতো। সে মেলাও এখন আর হয় না। তবে এখন স্নানের দিন ভোর থেকে বেলা ১২টা পর্যন্ত চলে ওই মেলা। মেলায় দেশীয় হস্তশিল্প, মাটির খেলনা, বাঁশ বেতের তৈজসপত্র, মুখরোচক খাবারের দোকান বসে।
এবার মেলায় উল্লেখযোগ্য পুণ্যার্থীর আগমন ঘটে। কিন্তু মেলাস্থান ও সাগরে যাওয়ার রাস্তাগুলো এক শ্রেণীর ভূখাদক অবৈধভাবে দখল করায় মেলায় আগমনকারী পুণ্যার্থীদের খুবই অসুবিধে হয়। পুণ্যার্থীরা জানান, এখানে রাস্তা-ঘাটের ব্যবস্থা করা হলে আরও মানুষের সমাগম হতো।
মেলায় পূণ্যার্থীদের নিরাপত্তার জন্য এবার পুলিশ মোতায়েন করা হয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend