‘ওই সময় একটি উইকেট খুব প্রয়োজন ছিল’

Masrafiআপাত দৃষ্টিতে হয়তো মাশরাফি বিন মর্তুজা নিজের শেষ বিশ্বকাপ খেলে ফেললেন। যদি অলৌকিক কিছু ঘটে তাহলে হয়তো ২০১৯ বিশ্বকাপে লাল-সবুজ জার্সি গায়ে মাশরাফিকে দেখা যাবে। তবে এ সব নিয়ে বৃহস্পতিবার সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেননি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক। তিনি কথা বলেছেন ভারতের বিপক্ষে ম্যাচটি নিয়ে, সঙ্গে বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স নিয়েও—
প্রশ্ন : ম্যাচের গুরুত্বপূর্ণ সময় রোহিত শর্মার আউট নিয়ে কোনো সংশয় আছে কিনা? আজকে আইসিসি থেকে আপনাদের ভিন্নভাবে ট্রিট করা হয়েছে, বিষয়টি নিয়ে কি বলবেন?
মাশরাফি : এই ধরনের প্রশ্নের উত্তর আমার এখানে দেওয়া ঠিক হবে না, যা হয়েছে তা আপনারা মাঠে দেখেছেন। এখানে আলাদা করে কোনো কিছু বলার নেই। খেলার দিক থেকে বলতে পারি, আমাদের আসলে ওই সময় একটি উইকেট খুব প্রয়োজন ছিল। উইকেটটা পেয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত ওই বলটা ‘নো বল’ কল হয়।
প্রশ্ন : সবমিলিয়ে আমাদের বিশ্বকাপ জার্নিটা কেমন হল?
মাশরাফি : বাংলাদেশের মানুষ আমাদের কাছে অনেক প্রত্যাশা করেছিল। বিশেষ করে আজকের (বৃহস্পতিবার) ম্যাচ নিয়ে তাদের প্রত্যাশাটা অনেক বেশি ছিল। জিততে পারল খুব ভাল লাগত। আমরাও এটা চেয়েছিলাম। বোলিংয়ের কথা বললে বলব, খারাপ ছিল না। হয়তো ২০টা রান বেশি দিয়েছি আমরা। ব্যাটিং হয়তো আমরা আরও বেশি ভাল করতে পারতাম। খুব ভাল উইকেট ছিল। দুর্ভাগ্যবশত পারিনি। আজকের ম্যাচটা আমাদের জন্য হতাশাজনক ছিল। যদি পুরো টুর্নামেন্টের কথা বলি তাহলে বলব, এখানে আমরা যা করেছি তাতে শুধু আমি নই, সব ছেলেরাই গর্ববোধ করতে পারে। এখানে আমরা যা শিখেছি কিংবা পেয়েছি, সামনে আমাদের অনেক বড় বড় দলের সঙ্গে খেলা আছে, সেখানে এর ধারাবাহিকতাটা ধরে রাখতে চাই। এখানের আত্মবিশ্বাসটা হোম সিরিজে কাজে লাগবে। বিশ্বকাপটা আমি মনে করি, আমাদের জন্য ভালই গিয়েছে।
প্রশ্ন : অধিনায়কত্ব কতটা উপভোগ করলেন? এটা কি আপনার ওপর চাপ সৃষ্টি করছে নাকি উপভোগ্য ছিল?
মাশরাফি : অধিনায়কত্ব অবশ্যই এনজয় করেছি। দলের সবাই সবাইকে সাহায্য করেছে। আমাকে সাহায্য করেছে। আমি গর্ব অনুভব করছি। আমরা যখন এখানে খেলতে এসেছি, তখন কেউ প্রত্যাশা করেনি আমরা এতদূর আসব। আমাদের এই উইকেটে খেলার তেমন অভিজ্ঞতাও নেই। তার পরও প্রত্যেকটা ছেলে যেভাবে মানিয়ে নিয়েছে কন্ডিশনের সঙ্গে, যেভাবে অনুশীলন করেছে, কাছ থেকে দেখে সত্যিই গর্ব অনুভব করেছি।
প্রশ্ন : নিজের ভবিষ্যত নিয়ে আপনি কিছু ভেবেছেন। অধিনায়কত্ব চালিয়ে যাবেন কিনা? বর্তমান ফিটনেসের অবস্থা?
মাশরাফি : অবশ্যই চিন্তা করি। যেহেতু টেস্ট ম্যাচ খেলছি না। শর্টার ভার্সন ক্রিকেট চালিয়ে যাব। আমাদের তো পর পর অনেকবার অধিনায়কত্ব চেঞ্জ হয়েছে। সাকিব-মুশফিক এর আগে অধিনায়কত্ব করেছে। আসলে অধিনায়কত্ব আমাদের দলে কখনই কোনো ইস্যু ছিল না। এখনো নেই। যেই করুক; আমরা এখনো ওই ধরনের দল হয়নি যে আমাদের এ সব নিয়ে ভাবতে হবে। আমাদের কাজটা খেলা। যত দ্রুত সম্ভব দলকে ইমপ্রুভ করা। আরও বেশি ম্যাচ জেতা। এটাই আমাদের চিন্তা। আমরা আসলে বাইরের বাড়তি ভাবনাগুলো নিয়ে এত ভাবি না।
প্রশ্ন : রুবেল এবং তাসকিন, এই ২ জনকে টেস্ট ক্রিকেটার হিসেবে কেমন দেখছেন?
মাশরাফি : তাসকিন এবং রুবেল বাংলাদেশের জন্য গ্রেট প্রসপেক্ট। আশা করি, তারা ফিট থাকবে এবং ধারাবাহিকতা বজায় রাখবে। ফর্ম আছে, আর ফর্ম তো সব সময় এক রকম থাকে না। আশা করি, তারা শারীরিক ও মানসিকভাবে আরও শক্তিশালী হবে। আমাদের দেশের জন্য তারা ২ জন গুরুত্বপূর্ণ। ১৪০-১৪৫ কি.মি. গতিতে তারা বল করতে পারে। বিশেষ করে, টেস্ট ম্যাচের জন্য এবং ভিন্ন প্রতিপক্ষের জন্য এটা ভাল অস্ত্র হবে।
প্রশ্ন : ভারত কি বিশ্বকাপ জিততে পারে?
মাশরাফি : অবশ্যই জিততে পারে। যেভাবে খেলছে ভারত তাতে করে ভাল সুযোগই আছে; তাদের বোলাররা খুব ভাল বোলিং করছে, ব্যাটসম্যানরা ঠিক সময়ে রান পাচ্ছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend