নারীর ক্ষমতায়নে অবদানের স্বীকৃতি ‘ডব্লিউআইপি ২০১৫’ পদক পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

pm..press-wingরাজনৈতিক ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে অবদান রাখায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক সংস্থা ‘উইমেন ইন পার্লামেন্টস গ্লোবাল ফোরাম (ডব্লিউআইপি)’ এর সম্মানসূচক ‘ডব্লিউআইপি ২০১৫’ পদক পাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় রবিবার দুপুরে এই তথ্য জানায়।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ‘উইমেন ইন পার্লামেন্টস গ্লোবাল ফোরাম’ এর সম্মানসূচক পদক নেওয়ার জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী গত শনিবার রাতে ইথিওপিয়ার উদ্দেশে ঢাকা ছেড়ে যান। সোমবার এই পদক দেওয়া হবে।
যেসব দেশ রাজনৈতিক ক্ষেত্রে নারী ক্ষমতায়নের জন্য কাজ করে, আঞ্চলিক নেতৃত্ব প্রতিষ্ঠায় নারীদের গড়ে তোলে এবং এই ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাতে কাজ করে, সেসব দেশকে ‘উইমেন ইন পার্লামেন্টস গ্লোবাল ফোরাম’ এর সম্মানসূচক পদক দেওয়া হয়। বাংলাদেশ এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করায় ২০১৫ সালে এই পদকের জন্য মনোনীত হয়েছে।
বিশ্ব অর্থনৈতিক সংস্থার ‘বৈশ্বিক লিঙ্গবৈষম্য কমানোর প্রতিবেদন’ শীর্ষক র‌্যাংকিং থেকে এই পদকের জন্য মনোনয়ন দেওয়া হয়; যা হাভার্ড বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও বার্কলে যৌথভাবে এই প্রতিবেদন প্রস্তুত করে থাকে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend