মহাত্মা গান্ধীকে নিয়ে করা অরুন্ধতী রায়ের মন্তব্যে বিতর্ক

36175-a-roy_0মহাত্মা গান্ধীকে নিয়ে করা বুকার পুরস্কার বিজয়ী লেখিকা ও সমাজকর্মী অরুন্ধতী রায়ের একটি মন্তব্যে নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

শনিবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মহাত্না গান্ধীকে এ দেশের প্রথম ‘কর্পোরেট স্পনসরড এনজিও’ বলে আখ্যায়িত করেন তিনি। এ মন্তব্য করেই থামেননি অরুন্ধতী। এর সঙ্গেই যোগ করলেন ‘দলিত, মহিলা ও গরীবদের নিয়ে মহাত্মা গান্ধী যা লিখে গেছেন, তারপর তাঁকে পুজো করা এ দেশের বৃহত্তম ভণ্ডামি।’

‘গড অফ স্মল থিংস’-এর লেখিকা দশম গোরখপুর সিনেমা অফ রেসিসটেন্সের মুখ্য অতিথি ছিলেন। গোরখপুরের গোকুল অতিথি ভবনে চিত্রশিল্পী চিত প্রসাদ, কম্যুউনিস্ট নেতা গোবিন্দ পানসারে ও বাংলাদেশের সমাজকর্মী, লেখক অভিজিৎ রায়ের স্মরণে একটি আলোচনা সভায় বক্তৃতা রাখার সময় এই মন্তব্য করেন তিনি।

অরুন্ধতী রায়ের এই মন্তব্যের পরেই উপস্থিত দর্শকদের মধ্যেই তীব্র ক্ষোভ দেখা যায়। এক যুবক উঠে বলেন জাতির জনক-কে এই ভাবে তিনি ‘কর্পোরেটের দালাল’ বলতে পারেন না। তার উত্তরে অরুন্ধতী জানান ‘আমি ওনাকে নিয়ে প্রচুর পড়াশোনা করেছি। ১৯০৯ থেকে ১০৪৬ পর্যন্ত উনি যা যা লিখে গেছেন তার ভিত্তিতেই এই মন্তব্য করেছি।’

তাঁর বক্তব্যে তিনি বারবার দেশের ‘কর্পোরেট নিয়ন্ত্রিত সিস্টেমের’ তীব্র সমালোচনা করেন। তাঁর মতে এই দেশ নরেন্দ্র মোদী নয় আসলে চালাচ্ছেন আম্বানি, টাটার মত বড় বড় শিল্পপতিরা। এই ‘বেনিয়ারাজ’ বড় বড় মিডিয়া হাউস থেকে ছোট ছোট শিল্প, সব কিছু নিয়ন্ত্রণ করছে, মত অরুন্ধতীর। এই কর্পোরেট হাউসগুলো বাক স্বাধীনতার বিরোধী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend