ভারত শাসন করে ফাইনালে অস্ট্রেলিয়া

Ausসিডনির মাটিতে বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে শাসন করে চলতি বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে জায়গা করে নিয়েছে ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার আসরের দ্বিতীয় সেমিফাইনালে ভারতীয়দের ৯৫ রানে হারিয়েছে অস্ট্রেলিয়ানরা।
সিডনি ক্রিকেট গ্রাউন্ডের এই ম্যাচে জয়ের জন্য ভারতকে ৩২৯ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটিংয়ে নেমে ৪৬.৫ ওভারে ২৩৩ রানে অলআউট হয়েছে ভারত। শেষ উইকেট হিসেবে আউট হয়েছেন উমেস যাদব। এর আগে দলীয় ৭৬ রানে ওপেনার শেখর ধাওয়ান, ৭৮ রানে বিরাট কোহলি, ৯১ রানে ওপেনার রোহিত শর্মা, ১০৮ রানে সুরেশ রায়না, ১৭৮ রানেঅজিঙ্ক রাহানে, ২০৮ রানে রবিন্দ্র জাদেজা, ২৩১ রানে মহেন্দ্র সিং ধোনি, ২৩২ রানে রবিচন্দ্রন অশ্বিন ও মোহিত শর্মা আউট হয়েছেন।
অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে ৩টি উইকেট নিয়েছেন পেসার জেমস ফকনার। এ ছাড়া ২টি করে উইকেট নিয়েছেন মিশেল জনসন ও মিচেল স্টার্ক।Aus-inner
বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়। টস জিতে ম্যাচে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক।
দলীয় ১৫ রানে ওপেনার ডেভিড ওয়ার্নের উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। তবে স্টিভেন স্মিথ ও অ্যারোন ফিঞ্চের ব্যাটিং দৃঢ়তায় ভারতের বিপক্ষে মজবুত অবস্থানে পৌঁছেছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির দেখা পেয়েছেন স্মিথ। ৩৪.১ ওভার উমেশ যাদবের বলে আউট হওয়ার আগে স্মিথ করেছেন ১০৫ রান। এরপর দলীয় ২৩২ ও ২৩৩ রানে পরপর গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যারোন ফিঞ্চের উইকেট দুটি হারিয়েছে অস্ট্রেলিয়ানরা। পরবর্তীতে দলীয় ২৪৮ রানে আউট হয়েছেন অধিনায়ক মাইকেল ক্লা্র্ক। আর দলীয় ২৮৪ রানে জেমস ফকনার ও ২৯৮ রানে আউট হয়েছেন শেন ওয়াটসন। তবে পেসার মিশলে জনসন ৯ বলে ২৭ রান করলে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২৮ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।
ভারতীয় পেসার উমেস যাদব ৪টি উইকেট নিয়েছেন। এ ছাড়া ২টি উইকেট নিয়েছেন আরেক পেসার মোহিত শর্মা। স্পিনার রবিচন্দ্রন অশ্বিন পেয়েছেন ১ উইকেট।icc-cricket_
ব্যাটিংয়ে নেমে ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরেছেন ডেভিড ওয়ার্নার। ব্যক্তিগত ১২ রানে ভারতীয় পেসার উমেশ যাদবের বলে বিরাট কোহলির হাতে ধরা পড়েছেন তিনি। এরপর ক্রিজে নেমে দলকে চাপ থেকে বের করে আনার চেষ্টা করছেন স্টিভেন স্মিথ। তাকে যথাযথ সঙ্গ দিয়েছেন অপর ওপেনার অ্যারোন ফিঞ্চ। এ জুটিতে ১৮২ রান জমা পড়েছে অস্ট্রেলিয়ার দলীয় স্কোরবোর্ডে। স্মিথের পর দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৮১ রান করেছেন ফিঞ্চ।
আসরের প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ফলে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচে যে দল জয় লাভ করবে তারা ফাইনালে মুখোমুখি হবে কিউইদের বিপক্ষে। ফাইনাল ম্যাচটি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ২৯ মার্চ।

সংক্ষিপ্ত স্কোরকার্ড
অস্ট্রেলিয়া : ৩২৮/৭, ওভার ৫০ (স্মিথ ১০৫, ফিঞ্চ ৮১; যাদব ৪/৭২, শর্মা ২/৭৫)
ভারত : ২৩৩/১০, ওভার ৪৬.৫ (ধোনি ৬৫, ধাওয়ান ৪৫, রাহানে ৪৪; ফকনার ৩/৫৯, স্টার্ক ২/২৮, জনসন ২/৫০)
ফল : ৯৫ রানের জয়ে ফাইনালে অস্ট্রেলিয়া
ম্যাচসেরা : স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend