ব্যাংক খুলেছেন ভারতের ভিক্ষুকরা!

ssssssনিজেদের টাকা রাখতে ব্যাংক খুলেছেন ভারতের বিহার প্রদেশের গয়া শহরের একদল ভিখারী। ভারত সরকার পরিচালিত বা বিদেশী ব্যাংকের ভারতীয় শাখায় তারা টাকা রাখবেন না। তাই ৪০ জন মিলে খুলে ফেলেছেন তাদের নিজস্ব ব্যাংক।
সর্বসম্মতিক্রমে নিজেদের তৈরি ব্যাংকের নাম দিয়েছেন ‘মঙ্গলা ব্যাংক’। সরকারি অনুমোদনহীন ব্যাংকের কর্মী, ম্যানেজার থাকলেও তাদের নেই কোনো শাখা ও কম্পিউটার সার্ভার। হিসাব রাখা হয় খাতায়। ব্যাংকটির ভবন বা সাইনবোর্ড রাখা হয়নি গোপনীয়তায় স্বার্থে। জীবনের সঙ্কটজনক পরিস্থিতিতে যাতে তাদের অথৈ জলে পড়তে না হয়, তাই জ্যেষ্ঠ ভিখারীরা এই উদ্যোগ নিয়েছেন।
বছরের পর বছর ধরে গয়া শহরের মঙ্গলগৌরি মন্দিরের সামনে যে সব ভিখারী সাহায্যের আশায় হাত বাড়িয়ে দাঁড়িয়ে থাকে, তারাই একত্রিত হয়ে এই ব্যাংকটি খুলেছেন।
ব্যাংকের ম্যানেজার ভিখারী রাজকুমার মাঝি বলেন, এই ব্যাংকের সব কর্মচারী, সে ম্যানেজার হন বা ট্রেজারার কিংবা সেক্রেটারি অথবা এজেন্ট সবাই ভিখারী। আমি-ই এই ব্যাংকের ম্যানেজার। না, অশিক্ষিত তিনি একেবারেই নন। বরং ব্যাংকের প্রাথমিক এ্যাকাউন্টের কাজ চালাতে তিনি দিব্যি পারেন।
প্রতিদিন প্রতি ভিখারী রোজগারের টাকা থেকে কুড়ি টাকা করে ব্যাংকে জমা রাখে। সপ্তাহ শেষে তা গিয়ে দাঁড়ায় মাথাপিছু ১৪০ টাকায়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend