এইচএসসি ও সমমানের পরীক্ষা : প্রথম দিনে অনুপস্থিত ১০ হাজার, বহিষ্কার ৩০

ssc-examএইচএসসি ও সমমানের পরীক্ষায় বুধবার প্রথম দিনে সারাদেশে ১০ হাজার ১৯৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ ছাড়া অসদুপায় অবলম্বনের দায়ে ২৬ জন পরীক্ষার্থী ও চারজন শিক্ষক বহিষ্কার করা হয়েছে।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান মো. আবু বক্কর স্বাক্ষরিত একটি পরিসংখ্যান থেকে বুধবার এ তথ্য জানা গেছে।
সারাদেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকায় এক হাজার ৯১১, কুমিল্লায় ৯৩৪, যশোরে এক হাজার ৭৪, রাজশাহীতে এক হাজার ১৩০, চট্টগ্রামে ৭৭৬, সিলেটে ৪৭৭, বরিশালে ৩৯৩ ও দিনাজপুর বোর্ডে ৮৪৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে এক হাজার ৪৭৬ ও কারিগরি বোর্ডে এক হাজার ১৭৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দিতে আসেনি।
অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার পরীক্ষার্থীদের মধ্যে রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, সিলেট ও দিনাজপুরে একজন করে রয়েছেন। বরিশাল বোর্ডে বহিষ্কার করা পরীক্ষার্থী ৩ জন। মাদ্রাসা বোর্ডে ৭ ও কারিগরি বোর্ডে ১০ জন পরীক্ষার্থীকে বাহিষ্কার করা হয়। এ ছাড়া বরিশাল বোর্ডে ২ জন ও মাদ্রাসা বার্ডের ২ জন শিক্ষককে পরীক্ষা কেন্দ্র থেকে বহিষ্কার করা হয়।
এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।
প্রথম দিন এইচএসসিতে বাংলা প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
আলিমে কুরআন মাজিদ (সকল বিষয়) বিষয় ও কারিগরিতে বাংলা-২ বিষয়ের পরীক্ষা দিয়ে শুরু হয়। কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনায়) দ্বাদশ শ্রেণীতে বাংলা-২, একাদশ শ্রেণীতে বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, পুরাতন সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
এ ছাড়া কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে দ্বাদশ শ্রেণীতে বাংলা-২, একাদশ শ্রেণীতে বাংলা-১ (সৃজনশীল) এবং মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ (সকল বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend