কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে প্রস্তুত কারাগার

kamaruzzaman_41055মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে রায়ের কপির অপেক্ষায় রয়েছে কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। রায় বাস্তবায়নের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শুধু আদালতের আপিল বিভাগের রিভিউ রায়ের কপি পৌঁছানোর অপেক্ষা।
এ বিষয়ে কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ফরমান আলী দ্য রিপোর্টকে বলেন, ‘যেকোনো আসামির মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য কারাগার প্রস্তুত থাকে। কামারুজ্জামানের ক্ষেত্রেও তা প্রস্তুত রাখা হয়েছে। তবে আদালতের রায়ের কপি হাতে না পাওয়া পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করা হবে না। রায়ের কপি হাতে পাওয়ার পরে সে অনুযায়ী বাকি আনুষ্ঠানিকতা শেষ করা হবে।’
কেন্দ্রীয় কারাগারের জেলার নেছার আলম বলেন, ‘আমাদের কাছে রায়ের কপি আসার পর কামারুজ্জামানের কাছে প্রাণভিক্ষার আবেদনের বিষয়ে জানতে চাওয়া হবে। যদি তিনি আবেদন করেন, সেক্ষেত্রে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। যদি তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন না করেন, সেক্ষেত্রে রায়ের কপি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে কামারুজ্জামানের সঙ্গে দেখা করতে সোমবার সন্ধ্যায় তার পরিবারের ১২ জন সদস্য কেন্দ্রীয় কারাগারে যান।
মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিলে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের রায় পুনর্বিবেচনায়ও (রিভিউ) ফাঁসি বহাল রেখেছেন আদালত।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে সোমবার সকালে এ রায় দেন।
বেঞ্চের অন্য তিন সদস্য হলেন— বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়া, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend