তামিমের সেঞ্চুরি, ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের

replaceটানা দ্বিতীয় সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। আর তার এই ৬ষ্ঠ ওয়ানডে সেঞ্চুরির ওপর ভর করে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো কোনো ক্রিকেট সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। রবিবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে অতিথি পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। দলের পক্ষে সর্বোচ্চ ১১৬* রান করেছেন তামিম। দ্বিতীয় সর্বোচ্চ ৬৫ রান করেছেন মুশফিক।
প্রথম দু্ই ম্যাচেই জয় পাওয়ায় এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছে বাংলাদেশ।
রবিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দিবারাত্রির এই ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৩৯ রান সংগ্রহ করেছে পাকিস্তান। সর্বোচ্চ ৭৭ রান করে অপরাজিত থেকেছেন সাদ নাসিম। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৫১ রান করে অপরাজিত ছিলেন ওয়াহাব রিয়াজ।
বাংলাদেশের পক্ষে ২টি উইকেটি নিয়েছেন সাকিব আল হাসান। এ ছাড়া ১টি করে উইকেট নিয়েছেন মাশরাফি বিন মর্তুজা, আরাফাত সানি, রুবেল হোসেন ও নাসির হোসেন।
টস জিতে আগে ব্যাটিং করেছে পাকিস্তান। তবে বাংলাদেশী বোলারদের ধারালো বোলিংয়ে ক্ষতবিক্ষত হতে হয়েছে পাকিস্তানীদের। আজহার আলীর দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙ্গে গেছে দলীয় ৭৭ রান, সাজঘরে ফিরে গেছেন টপঅর্ডারের ৫ ব্যাটসম্যান।
তবে ভাঙ্গা মেরুদণ্ডের চিকিৎসা করার চেষ্টা করেছেন হারিস সোহাইল ও সাদ নাসিম জুটি। এই জুটিতে ৭৭ রান জমা পড়েছে। এরপরই আঘাত হেনেছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সোহাইলকে (৪৪ রান) কট অ্যান্ড বোল্ড করেছেন তিনি। পাকিস্তানের সংগ্রহ তখন ৩৯ ওভারে ৬ উইকেটে ১৫৪ রান।
তবে সাদ নাসিম অবিচল থেকেছেন উইকেটের এক প্রান্তে। আর সোহাইলের আউটের পর ক্রিজে আসা ওয়াহাব রিয়াজও ব্যাট হাতে দাঁড়িয়ে গেছেন অপর প্রান্তে। এই দুই ব্যাটসম্যানকে কাবু করতে পারেনি বাংলাদেশের বোলাররা। ফলে এক সময় পাকিস্তানকে ২০০ রানের নিচে বেঁধে ফেলার সম্ভাবনা দেখা দিলেও শেষ অবধি তা আর হয়ে উঠেনি।
এই ম্যাচে বাংলাদেশ দলে একটি পরিবর্তন ছিল। দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে পাকিস্তান দলে কোনো পরিবর্তন হয়নি। প্রথম ওয়ানডে ম্যাচের ক্রিকেটাররাই খেলেছেন দ্বিতীয় ম্যাচে।
বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানি, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।
পাকিস্তান দল : আজহার আলী (অধিনায়ক), সরফরাজ আহমেদ, মোহাম্মদ হাফিজ, হারিস সোহাইল, মোহাম্মদ রিজওয়ান, ফাওয়াদ আলম, সাদ ইসলাম, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, সাঈদ আজমল ও রাহাত আলী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend