দুর্ভাগা সৌম্য; স্বপ্নিল শুরু মুস্তাফিজের

sommoযেমনটা বলেছিলেন তেমনটাই করে দেখালেন মুস্তাফিজুর রহমান। নিজের অভিষেকটা স্বপ্নিল করে রাখলেন তিনি। কিন্তু পারলেন না সৌম্য সরকার। অবশ্য, না পারার পেছনে সৌম্যকে দায় দেওয়া যায় না কোনো মতেই। কেননা তামিমের সঙ্গে রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝিতে সাজঘরে ফিরতে হয়েছে সৌম্যকে।
সাতক্ষীরার এই ২ তরুণের টোয়েন্টি২০-এ অভিষেক হয়েছে শুক্রবার। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ৪৪ ও ৪৫তম ক্রিকেটার হিসেবে টোয়েন্টি২০ অভিষেক হয়েছে তাদের। ৪৫তম ক্রিকেটার হিসেবে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার কাছ থেকে টোয়েন্টি২০ ক্যাপ মাথায় পড়েছেন মুস্তাফিজ। আর ৪৪তম ক্রিকেটার হিসেবে সৌম্য পড়েছেন সাকিবের কাছ থেকে টোয়েন্টি২০ ক্যাপ।
১৯ বছর বয়সী মুস্তাফিজ বয়সভিত্তিক ক্রিকেট খেলে ওঠে এসেছেন। শুক্রবার পাকিস্তানের বিপক্ষে ৪ ওভার বল করে ২০ রান খরচায় নিয়েছেন গুরুত্বপূর্ণ ২টি উইকেট।
পাকিস্তানের টোয়েন্টি২০ দলের অধিনায়ক শহীদ আফ্রিদিকে দিয়েই অভিষেক উইকেট তুলে নিয়েছেন মুস্তাফিজুর রহমান। ৯ বলে ১২ রান করে মুশফিকের তালুবন্দী হয়ে সাজঘরে ফিরেছেন আফ্রিদি। মুস্তাফিজের পরবর্তী শিকার মোহাম্মদ হাফিজ। কারো কোন সাহায্য না নিয়েই হাফিজকে ফিরিয়েছেন মুস্তাফিজ। এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফিরেছেন হাফিজ।
ম্যাচ শুরুর আগের দিন বৃহস্পতিবার বিকেলে কথা প্রসঙ্গে মুস্তাফিজ বলেছিলেন, ‘কিছু একটা করতে চাই। যা আমাকে অন্য সবার চেয়ে আলাদা করবে। জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়েইতো ক্রিকেটে যাত্রা শুরু করেছি। হয়তো এটা টোয়েন্টি২০ ফরম্যাট, হয়তো এখান থেকেই আমার শুরু। যদি সুযোগ পাই তবে নিজেকে প্রমাণ করার চেষ্টা করব।’
শুক্রবার এমন পারফরম্যান্সের পর নিশ্চয়ই এরই মধ্যে নিজেকে প্রমাণ করতে পেরেছেন মুস্তাফিজ। হয়তো অন্য কোনো ফরম্যাটে না হলেও টোয়েন্টি২০-তে টিকে গেলেন সাতক্ষীরার এই ছেলে।
এদিকে গত বিশ্বকাপে ভয়-ডরহীন ক্রিকেট খেলে সুনাম কুড়িয়েছেন সৌম্য সরকার। পাকিস্তানের বিপক্ষে চলতি সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলে অপরাজিত ছিলেন তিনি। সৌম্যের ইনিংসে ভর করেই সহজ জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। আর তাতেই পাকিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশের স্বাদ পেয়েছে টাইগাররা।
কিন্তু শুক্রবার তামিমের সঙ্গে রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝির শিকার হয়েছেন তিনি। তাই তো কোন বল না খেলেই সাজঘরে ফিরতে হয়েছে সৌম্যকে।
উল্লেখ্য, ১৯ বছরের মুস্তাফিজ মাত্র ৭টি প্রথম শ্রেণী এবং ৫টি ‘এ’ লিস্ট ম্যাচ খেলে জাতীয় দলে প্রবেশ করেছেন। এর আগে অবশ্য বড়দের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফর করার সুযোগ পেয়েছিলেন তিনি। গত বছর মে মাসে ওয়েস্ট ইন্ডিজে সফরে মুস্তাফিজ ‘এ’ দলের হয়ে ট্যুর করেছেন। অফফর্মে থাকা নাসির হোসেন ওই ট্যুরে ‘এ’ দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন।
অন্যদিকে, গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন তরুণ সৌম্য। ওই সিরিজে একটি ওয়ানডে খেলেই বিশ্বকাপের মতো বড় প্লাটফর্মে খেলার সুযোগ পান তিনি। তবে নির্বাচকদের হতাশ করেননি। বিশ্বকাপে ভালভাবেই নজর কেড়েছেন তিনি। যার ফলস্বরূপ চলতি পাকিস্তান সিরিজেও সেরা একাদশে জায়গা করে নিয়েছেন।
ওয়ানডেতে এ পর্যন্ত ১০টি ম্যাচ খেলে হয়ে গেছে সৌম্যের। তাতে ৩৯.৮৮ গড়ে ৩৫৯ রান করেছেন সৌম্য। একটি হাফসেঞ্চুরির পাশাপাশি একটি সেঞ্চুরি রয়েছে তার ছোট্ট ক্যারিয়ারে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend